ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১৮২

সকালে খালি পেটে পানি পানের ১০ উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:২৮ ২৪ অক্টোবর ২০২০  

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পানের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু আমরা ক’জন তা মানি। অথচ সবাই জানেন শরীরের ৭০ শতাংশ পানি দিয়ে তৈরি। তাই শরীর সুস্থ রাখতে তা পর্যাপ্ত পান করতে হবে। 

 

এতে দেহ থেকে অতিরিক্ত টক্সিন বের হয়ে যায়, ত্বক সুস্থ এবং তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। পানি পান করলে পেট ভরা থাকে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। এতে শরীরে মেদ জমার সম্ভাবনা থাকে না।

 

তবে খালি পেটে পানি পান করলে মানুষ কম ক্যালোরি গ্রহণ করেন-এমন দাবি মানতে নারাজ বিশেষজ্ঞরা। তাদের মতে, এই অভ্যাসের ফলে শুধু শরীর হাইড্রেটেড থাকে। 

 

অনেকে আবার মনে করেন, ঘুমের ৭-৮ ঘণ্টায় শরীরে পানির অভাব তৈরি হয়। এটা কিছু ক্ষেত্রে ঠিক। সকালে উঠে এক গ্লাস পানি সেই সমস্যা থেকে বাঁচাতে পারে।

 

অনেকের বিশ্বাস, সুস্থ থাকতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস পানি পান করা উচিৎ। এতে হজম প্রক্রিয়া ঠিক থাকে। কারণ, রাতে ঘুমানোর ফলে দীর্ঘসময় হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই এক গ্লাস পানি পান করা উচিত। 

 

মনে করা হয়, এটি ওজন বেড়ে যাওয়ার হাত থেকেও বাঁচায়। কিন্তু সত্যিই কি তাই? আসুন দেখে নিন সকালে ঘুম থেকে উঠে পানি পান করলে কী হয়…

 

১) খালি পেটে পানি পান করলে বাওয়েল মুভমেন্ট ভালো হয় এবং সহজে পেট পরিষ্কার হয়।

২) সারারাত ধরে যে রেচন পদার্থগুলো বা টক্সিনগুলো কিডনিতে জমা হয়, সকালে খালি পেটে পানি পান করলে সেই বর্জ্যগুলো মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।

৩) সকালে খালি পেটে পানি পান করলে কমায়।

 

৪) ঘুম থেকে উঠে অনেকের মাথাব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া এর অন্যতম কারণ। সারারাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে খালি পেটে পরিমাণমতো পানি পান করলে মাথার যন্ত্রণা দূর হয়।

৫) খালি পেটে পানি পানের ফলে বাওয়েল মুভমেন্ট ভালো হয়। তাই কোলনও পরিষ্কার হয়।

৬) সকালে খালি পেটে পানি পান করলে হজমশক্তি বাড়ে। খিধেও বাড়ে।

 

৭) যারা ডায়েটের মাধ্যমে ওজন কমাতে চান, তারা অবশ্যই এই অভ্যাস বজায় রাখবেন। কারণ যত বেশি পানি পান করবেন, তত হজম ভালো হবে। শরীরে বাড়তি ফ্যাট জমবে না।

৮) ঘুমের ক্লান্তি কাটিয়ে শরীরে নতুন এনার্জির সঞ্চার হয়।

৯) শরীর থেকে যত টক্সিন দূর হবে, ততই ত্বক উজ্জ্বল হবে। সবচেয়ে বেশি টক্সিন জমে রাতে, ঘুমানোর সময়। তাই নিয়মিত সকালে খালি পেটে পানি পান করলে শরীর থেকে টক্সিন দূর করলে ত্বক উজ্জ্বল হবে।

১০) খালি পেটে পানি পান করলে তা শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।