ঢাকা, ০৩ মে শুক্রবার, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১
good-food
৩৭১

খালি পেটে যে ৪ খাবার খেলে অ্যাসিডিটি হয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২২ ২৬ সেপ্টেম্বর ২০২৩  

অ্যাসিডিটির জন্য আমাদের অনেকগুলো অভ্যাস দায়ী। তার মধ্যে অন্যতম হলো ভুলভাল খাওয়ার অভ্যাস। সকালে খালি পেটে খাবার খেতে হবে বুঝেশুনে। কারণ রাতে আমরা ঘুমিয়ে যাওয়ার পর পাকস্থলীতে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। যে কারণে সকালে খালি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড থাকে বেশি।

 

কিছু খাবার আছে যেগুলো এই অ্যাসিডকে আরও বাড়িয়ে দেয়। কারণ সেসব খাবার বেশি অ্যাসিড তৈরি করে। এর ফলে খাবারটি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড বৃদ্ধি করে। ফলস্বরূপ পেটে অতিরিক্ত গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপা ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়। জেনে নিন খালি পেটে কোন ৪টি খাবার খেলে অ্যাসিডিটি হয়-

 

কোমল পানীয়

অনেকে পেটের সমস্যা হলে তা সারানোর জন্য কোমল পানীয় খান। তাদের ধারণা, ঠান্ডা এই পানীয় গ্যাস বা অ্যাসিডিটি কমিয়ে দিতে কাজ করে। কিন্তু সত্যিটা হলো, এ ধরনের পানীয় পান করলে অ্যাসিডিটির সমস্যা কমার বদলে আরও বেড়ে যায়। যে কারণে বাড়ে পেটের সমস্যাও। ঘুম থেকে ওঠার পর খালি পেটে কোমল পানীয় কখনো পান করবেন না।

 

এটি খুবই পরিচিত চিত্র। অনেকেরই দিনের শুরুটা হয় এককাপ কফি দিয়ে। কিন্তু কফিতে থাকে প্রচুর ক্যাফেইন যা খালি পেটে খেলে ক্ষতির কারণ হতে পারে। কফি পান করলে পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড প্রচুর তৈরি হতে শুরু করে। সকালবেলা খালি পেটে এমনিতেই হাইড্রোক্লোরিক অ্যাসিড বেশি থাকে। এমন অবস্থায় কফি খেলে গ্যাস এবং অ্যাসিডিটি বাড়তে পারে, সেইসঙ্গে বাড়ে গ্যাস্ট্রিকও।

 

কমলার জুস

কমলার জুস স্বাস্থ্যকর। অনেকে আছেন যারা এই জুস দিয়ে দিনের শুরু করেন। কিন্তু এই সাইট্রিক জাতীয় ফল সকালে খালি পেটে খেলে আপনাকে সারাদিন ভুগতে হতে পারে। এর কারণ হলো, কমলা পেটে গ্যাস ও অ্যাসিড অনেকটা বাড়িয়ে দেয়, এর ফলে সমস্যা আরও বেড়ে যায়। সকালে খালি পেটে কমলা খেলে পেটে অতিরিক্ত অ্যাসিড তৈরি হয়। যে কারণে পেট ফুলে যায় এবং সারাদিন অস্বস্তি হয়।

 

মসলাযুক্ত খাবার

সকালে খালি পেটে মসলাযুক্ত খাবার খাওয়া একদমই উচিত নয়। কারণ এতে আপনার পেটে গ্যাস ও অ্যাসিডিটি হতে পারে। এর ফলে কেবল পেট ফুলেই যাবে না, সেইসঙ্গে মসলায় থাকা অ্যাসিড অন্ত্রে প্রভাব ফেলতে পারে। তাই সকালে দিনের শুরুতে এদিকে খেয়াল রাখবেন।