ঢাকা, ০৭ মে মঙ্গলবার, ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১
good-food
৩৬২

টানা বৃষ্টির আশঙ্কা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০০ ২৯ সেপ্টেম্বর ২০২৩  

বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় মৌসুমি বায়ু। উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে এটি। ফলে আগামী ৪৮ ঘণ্টায় উত্তর আন্দামান সাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এতে পরবর্তী ৫ দিনে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।


বুধবার (২৭) সন্ধ্যা ৬টায় দেয়া পরবর্তী ৩ দিনের পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও সিলেট বিভাগের কিছু স্থানে এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।


সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হালকা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

আগামী শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 

পাশাপাশি দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে।


আসছে ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে। এদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় হ্রাস পেতে পারে। আগামী ৫ দিন টানা বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা আছে।

পরিবেশ বিভাগের পাঠকপ্রিয় খবর