ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
২৩৪

ডেঙ্গু হলে অবশ্যই যা যা খেতে হবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৪ ৪ সেপ্টেম্বর ২০২২  

করোনার রেশ এখনো কাটেনি। এরই মধ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটেছে। ফলে সুস্থ থাকাটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।এসময়ে সচেতন থাকাটা জরুরি। ডেঙ্গু হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাশাপাশি পুষ্টিকর খাবার খাওয়া দরকার। কারণ, ডেঙ্গুতে শরীরের প্লাটিলেট কমে যায়।

 

ডেঙ্গু হলে যা যা খাবেন-

ডাবের পানি

শারীরিক সুস্থতায় ডাবের পানি অনেক উপকারী। ডেঙ্গু হলে শরীরে তরল পদার্থের শূন্যতা থেকে সৃষ্টি হয় ডিহাইড্রেশন। তাই এসময় বেশি করে ডাবের পানি পান করুন। এতে ইলেক্ট্রোলাইটসের মতো প্রয়োজনীয় পুষ্টি থাকে।

 

ডালিম

ডালিমে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। এসময় ডালিম খেলে বাড়ে প্লেটলেটের সংখ্যা। এ উপকারী ফলটি খেলে ক্লান্তি ও অবসাদ অনুভূতিও দূর হয়।

 

কমলা ও মালটা

কমলা বা মালটার রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এ দুটি উপাদান ডেঙ্গু নিয়ন্ত্রণে উপকার করে।

 

কিউই ফল

কিউই ফলেও প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। সেই সঙ্গে এতে থাকে পটাশিয়াম। এ ফল খেলে ইলেক্ট্রোলাইট স্তর এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। একই সঙ্গে শরীরে লোহিত রক্ত কণিকার মাত্রাও বৃদ্ধি পায়।

 

হলুদ

ডেঙ্গু হলে এক গ্লাস দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে পান করুন। এতে বেশ উপকারিতা রয়েছে।

 

মেথি

ডেঙ্গু হলে অতিরিক্ত মাত্রার জ্বর কমাতে সাহায্য করে মেথি। তবে এ উপাদান গ্রহণ করার পূর্বে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরমার্শ করে নিতে হবে।

 

পালং শাক

পালং শাকে থাকে প্রচুর পরিমাণে আইরন এবং ওমেগো-থ্রি ফ্যাটি এসিড। শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকেও শক্তিশালী করেতে সহায়তা করে এটি। এ শাক গ্রহণে ডেঙ্গু রোগীর প্লেটলেট দ্রুত বাড়ে।

 

ব্রোকোলি

ব্রোকোলি হলো ভিটামিন কে-এর একটি ভালো উৎস। অন্যদিকে ভিটামিন কে রক্তের প্লেটলেট বৃদ্ধি করতে সহায়তা করে। যদি কোনো ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হন; তাহলে অবশ্যই তাকে ব্রোকোলি খাওয়াতে হবে।

 

ডেঙ্গুতে আক্রান্ত হলে পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি তৈলাক্ত ও ভাজাপোড়া খাবার পরিহার করা প্রয়োজন। সেইসঙ্গে মসলাযুক্ত খাবারও এড়িয়ে চলতে হয়। এছাড়া ক্যাফেইনযুক্ত পানীয় পান করবেন না।