ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
good-food
১৫৬

বৃষ্টি- মেঘ কেটে যাবে কবে, জানালো আবহাওয়া অধিদপ্তর

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২০ ৭ ডিসেম্বর ২০২৩  

ভারতের অন্ধ্রপ্রদেশ ও আশেপাশের এলাকা থেকে ঘূর্ণিঝড় 'মিগজাউম' উত্তর দিকে অগ্রসর হয়েছে। ইতোমধ্যে এটি দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরে লঘুচাপে পরিণত হয়েছে। যার প্রভাবে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাজধানী ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। তবে শুক্রবার (৮ ডিসেম্বর) দুপুরের পর থেকে তা কমে যাবে। 

 

এদিন বেলা সাড়ে ১১টায় আবহাওয়া অধিদপ্তর বিষয়টি নিশ্চিত করেছে। আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে বুধবার (৬ ডিসেম্বর) দিবাগত রাত থেকে গোটা দেশে বৃষ্টিপাত হচ্ছে। এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে যশোরে। শুক্রবার দুপুরের পর থেকে বৃষ্টি কমে যাবে।

 

তিনি আরও বলেন, শনিবার (৯ ডিসেম্বর) থেকে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। অর্থাৎ শীত অনূভূত হবে। সেই সঙ্গে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। সর্বোপরি, চলতি বছর আর ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

 

এর আগে সকালে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার সারাদিন ঢাকাসহ সারাদেশে বৃষ্টির সম্ভাবনা আছে। শুক্রবারও এর আভাস রয়েছে। তবে পরের দিন থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

 

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় 'মিগজাউম' এখন অন্ধ্রপ্রদেশের উত্তরে ও উড়িষ্যা রাজ্যের দক্ষিণে অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে গভীর সঞ্চালনশীল মেঘের সৃষ্টি হয়েছে।

 

এতে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের কয়েক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। 

 

এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা ও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে