ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
২৩৭

ভাত খেলেই কেন ঘুম পায়?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:১০ ৩০ নভেম্বর ২০২২  

বাঙালির পরিচয় ভাতে আর তারপরেই ভাতঘুমের। দুপুরে ভাত খাওয়ার পর আপনার যদি একবারের জন্য ঘুম না পেয়ে থাকে তাহলে মশাই আপনি বাঙালি নন। একবার খেলার মাঠে আমাদের সবার প্রিয় সৌরভ গাঙ্গুলিকে দেখা গিয়েছিল ম্যাচের ফাঁকে ভাত ঘুম নিচ্ছেন। তও কোনো সোফা কিংবা আরামদায়ক জায়গায় নয়।

 

সামান্য একটি টেবিলেই পিঠ ঠেকিয়ে মহারাজা কুপোকাত। কারণ দিনের শেষে উনিও একজন বাঙালি। তবে ভাত খাওয়ার পর পর ঘুম কেন পায় জানেন? এ বিষয়ে ভারতীয় পুষ্টিবিদ পূজা মাখিজা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে জানিয়েছেন, ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট বা শর্করা থাকায় তা গ্লুকোজে পরিণত হয়। গ্লুকোজের জন্য ইনসুলিনের দরকার হয়। শরীরে ইনসুলিনের পরিমাণ বেড়ে গেলে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ট্রিপটোফ্যান দুই হরমোন মেলাটোনিন ও সেরাটোনিনের পরিমাণ বাড়িয়ে দেয়। হঠাত্‍ করে দুই হরমোন বেড়ে যাওয়ার কারণেই ঘুম ঘুম ভাব হয়।

 

এই পুষ্টিবিদের মতে, ভাত খাওয়ার পর পরই ঘুম পাওয়া খুবই স্বাভাবিক বিষয়। এ ঘটনা তখনই ঘটে যখন শরীর হজমের কাজে ব্যস্ত হয়ে পড়ে।

 

দুপুরে ঘুমিয়ে পড়া ঠেকাতে কী করবেন?

দুপুরে ভাত খাওয়ার পর পরই ঘুমিয়ে পড়া উচিত নয়। এতে হজম কাজ বাধাপ্রাপ্ত হয়। এই সমস্যা ঠেকাতে, দুপুরের বেশি খাবার না খাওয়া। খাবারের তালিকায় ৫০ শতাংশ সবজি, ২৫ শতাংশ প্রোটিন ও ২৫ শতাংশ শর্করা রাখুন। দুপুরে ঘুমের সমস্যা এড়াতে ভাতের পরিবর্তে রুটিও খেতে পারেন। এছাড়া সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া আরও ভালো স্বাস্থ্যের জন্য।