ঢাকা, ১৬ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১
good-food
২৯৫

শীতে এক উপাদানেই সারবে সর্দি-কাশি ও গলাব্যথা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৩০ ২৬ নভেম্বর ২০২১  

শীতে নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে এ সময়ের ঠাণ্ডা আবহাওয়ায় ছোট-বড় সবাই ভোগেন জ্বর-সর্দি-কাশিতে। ঋতু পরিবর্তনের ফলে হাঁচি, কাশি ইত্যাদি লেগেই থাকে। তাই সবারই এসময় সাবধান থাকা জরুরি। সামান্য অসুস্থ হলেই অনেকে মুঠো মুঠো ওষুধ সেবন করেন।

 

মাথায় রাখতে হবে, যে কোনো অসুখ হলেই তা প্রাকৃতিকভাবে সারিয়ে তোলার চেষ্টা করতে হবে। ঠিক তেমনই শীত আসতেই ভরসা রাখুন মধুতে। শুধু সর্দি, কাশি থেকে বাঁচাতেই নয় বরং অ্যান্টিসেপ্টিক হিসেবেও কাজ করে এই উপাদান। শীতে মধুর উপকারিতা অনেক। তবে এ উপাদানের সবচেয়ে বড় গুণ হলো সর্দি-কাশি নিরাময় করে।

 

একইসঙ্গে গলা ব্যথাও দ্রুত সারায় মধু। প্রতিদিন সকালে নিয়ম করে তুলসি ও মধু খান, তাহলে আপনার ঠান্ডা লাগবেই না। আবার পুরোনো কাশিও সেরে যাবে। এছাড়া ঠাণ্ডা লেগে গলা খুসখুস করলে বা দীর্ঘদিনের কাশি থাকলেও ভরসা রাখতে পারেন মধুতে।

 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও মধু অনেক কার্যকরী। মধুতে থাকা অ্যান্টি অক্সিডেন্টস শরীরের ইমিউন সিস্টেমকে ঠিক রাখে। স্মৃতিশক্তি ঠিক রাখতেও সাহায্য করে মধু। এর শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্টস মস্তিষ্ককে সুরক্ষিত রাখে। ফলে স্মৃতিশক্তি ঠিক থাকে।