ঢাকা, ২২ মে বুধবার, ২০১৯ || ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৪

আরব্য নারীর মূর্তির অনুকরণে নির্মিত ‘স্ট্যাচু অব লিবার্টি’

প্রকাশিত: ২০:৪০ ১৪ মার্চ ২০১৯  


গণতন্ত্র ও স্বাধীনতার মূর্ত প্রতীক ‘স্ট্যাচু অব লিবার্টি’ এক আরব্য নারীর মূর্তির অনুকরণে নির্মিত হয়েছে। সম্প্রতি গবেষকরা এই তথ্য জানিয়েছেন।
যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া এবং অন্যান্য মুসলিম প্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ নিয়ে উত্তপ্ত বিতর্কের মধ্যে গবেষকরা এই চমকপ্রদ তথ্য জানান।
ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, ‘স্ট্যাচু অব লিবার্টি’র ডিজাইন করেন ফরাসি ভাস্কর ফ্রেডেরিক অগাস্টি বার্থোল্ডি। তিনি এটি এক আরব্য নারীর আদলে তৈরি করেন। বার্থোল্ডি মিসরের সুয়েজ খালের এক প্রকল্পের জন্য ওই নারীর মূর্তিটি বানান।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্ক সার্ভিস বলছে, ফরাসি ভাস্কর ফ্রেডেরিক অগাস্টি বার্থোল্ডি ১৮৫৫-১৮৫৬ সাল পর্যন্ত মিসর সফর করেন। সেখানে তিনি বিশাল আকৃতির সরকারি স্মৃতিস্তম্ভ ও প্রস্তরে খোদাই ভাস্কর্য নির্মাণ করেন। এই ন্যাশনাল পার্ক সার্ভিসই নিউ ইয়র্কে ‘স্ট্যাচু অব লিবার্টি’ রক্ষণাবেক্ষণ করে।
১৮৬৯ সালে মিসরীয় সরকার সুয়েজ খালের জন্য একটি লাইট হাউস নির্মাণের কথা চিন্তা করেন। ওই সময় বার্থোল্ডি হাতে মশাল ধরা আলখোল্লা জামা পরহিত এক বিরাট নারীর মূর্তির ডিজাইন করেন। তিনি মূর্তিটির নামকরণ করেন মিশর “ইজিপ্ট (অর প্রগ্রেস) ব্রিংস লাইট টু এশিয়া”। অর্থাৎ ‘মিসর এশিয়ার জন্য আলো নিয়ে এসেছে।’
বার্থোল্ডি প্রকৃতপক্ষে বোরখা পরা এক কৃষাণী নারীকে দেখে এই মূর্তির কাঠামো নির্মাণ করেন।  এই মূর্তির অনুকরণে ১৮৭০ সালে তিনি ‘স্ট্যাচু অব লিবার্টি’ নির্মাণ করেন। ১৮৮৬ সালে মূর্তিটি উন্মোচন করা হয়।


এই বিভাগের আরো খবর