ঢাকা, ০৫ ফেব্রুয়ারি রোববার, ২০২৩ || ২২ মাঘ ১৪২৯
good-food
১৪১

করোনা মহামারি সমাপ্তি পথে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৫১ ১৫ সেপ্টেম্বর ২০২২  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস জানিয়েছেন, বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ নাটকীয়ভাবে কমেছে। পরিপ্রেক্ষিতে এই মহামারি শেষ করার সুযোগটি কাজে লাগাতে হবে আমাদের। এটি প্রায় সমাপ্তির পথে।

 

তিনি বলেন, মহামারি শেষ করার জন্য আমরা কখনই অধিকতর ভালো অবস্থানে ছিলাম না। এখনো সেখানে নেই। কিন্তু শেষ দেখা যাচ্ছে। তাই এই সুযোগ কাজে লাগাতে বিশ্বের প্রতিটি দেশকে পদক্ষেপ নেয়া দরকার।

 

গেব্রেইয়েসুস বলেন, যদি আমরা এই সুযোগ না নিই, তাহলে করোনার আরও ধরন, আরও মৃত্যু, আরও বাধাবিঘ্ন, আরও অনিশ্চয়তার ঝুঁকি থাকবেব।

 

তবে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি সতর্ক করেছে, কোভিড সংক্রমণ কমার বিষয়টি নিয়ে বিভ্রান্তি আছে। কারণ, অনেক দেশ টেস্ট কমিয়েছে। ফলে কম গুরুতর ঘটনা শনাক্ত করা হচ্ছে না।

 

ডব্লিউএইচওর করোনা সংক্রান্ত কারিগরি বিষয়ের প্রধান মারিয়া ভ্যান কেরখোভ জানান, সংস্থাটির কাছে করোনার সংক্রমণের যে তথ্য আসছে, তা প্রকৃত নয়। সংক্রমণের প্রকৃত সংখ্যা আরও বেশি।

 

ডব্লিউএইচওর প্রধান বলেন, আমরা একজোট হয়ে এই মহামারি শেষ করতে পারি।  তাই সব দেশ, টিকা উৎপাদনকারী, সম্প্রদায় ও ব্যক্তিকে এগিয়ে আসতে হবে। অন্যথায় তা সম্ভব নয়।

 

২০১৯ সালের শেষদিকে চীনে প্রথম করোনা শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। কোভিডে এখন পর্যন্ত ৬০ কোটি ৫০ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ৬৪ লাখ মানুষ।২০২০ সালের মার্চের পর গত সপ্তাহে বিশ্বে করোনার সবচেয়ে কম সংক্রমণ দেখা গেছে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর