ঢাকা, ২১ জুলাই রোববার, ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১
good-food
৩৩৪

জায়ফলের কত উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৪১ ১১ সেপ্টেম্বর ২০২৩  

রান্নায় ব্যবহৃত মশলাগুলো কেবল খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও ভালো। এর মধ্যে একটি হল জায়ফল। বিরিয়ানি থেকে শুরু করে একাধিক খাবারের স্বাদ বাড়াতে জায়ফলের জুড়ি মেলা ভার। নিয়মিত জায়ফল খেলে রোগ প্রতিরোধ শক্তি তো বাড়বেই, এর পাশাপাশি আরও বহু গুণ আছে এই মশলার।

 

এমনটিই জানিয়েছে লাইফস্টাইল বিষয়ক এক ওয়েবসাইট। ব্যথা-যন্ত্রণা কমাতে, হজমের উন্নতিতে, অনিদ্রার সমস্যায় খুবই সহায়ক এই প্রাকৃতিক উপাদানটি। তবে এখানেই শেষ নয়, প্রতিদিনের ডায়েটে জায়ফল রাখলে আরও বেশ কিছু শারীরিক উপকার পাওয়া যায়।

 

পুষ্টিগুণে ভরপুর

জায়ফলকে পুষ্টির পাওয়ার হাউস বলা যেতে পারে। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, তামা, ম্যাগনেশিয়াম এবং ফাইবার-সহ বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টি। এর পাশাপাশি ভিটামিন এ, ভিটামিন সি এবং বি ভিটামিনও রয়েছে জায়ফলে।

 

হজম সহায়ক

হজমের সমস্যা থাকলেও তা কমিয়ে দিতে পারে এই মশলা। রান্নায় অল্প পরিমাণে জায়ফল গুঁড়ো ব্যবহারে বদহজম, পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা দূর হয় সহজেই।

 

প্রদাহ বিরোধী

জায়ফলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বা প্রদাহ রোধী গুণ। ফলে শরীরের প্রদাহ কমাতে দারুণ কার্যকর এই মশলা।

 

ভালো ঘুম হয়

জায়ফল ভাল ঘুম হতে সাহায্য করে। তাই যারা অনিদ্রা বা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা ঘুমাতে যাওয়ার আগে গরম দুধে জায়ফল গুঁড়ো মিশিয়ে খেলে উপকৃত হতে পারেন।

 

ব্যথা-যন্ত্রণা কমায়

গাঁটের ব্যথা কমাতেও জায়ফল কাজে দেয়। আর্থ্রাইটিস এবং পেশী ব্যথায় জায়ফল খুবই উপকারী। নিয়মিত এই মশলা খেলে, ব্যথা-যন্ত্রণা ক্রমশ কমতে থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য : অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ জায়ফল ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। তাছাড়া, অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রিক স্বাস্থ্য সুস্থ রাখতে সাহায্য করে এবং ক্রনিক রোগের ঝুঁকি কমায়।