ঢাকা, ২৫ সেপ্টেম্বর শুক্রবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
good-food
৫০

পেঁয়াজ ছাড়া যেসব দিয়ে রান্না সুস্বাদু করা যায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৫২ ১৫ সেপ্টেম্বর ২০২০  

রান্নাবান্নার অন্যতম প্রধান মসলা পেঁয়াজ। বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোতে তরিতরকারি, খাবারদাবারে এটি প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। কিন্তু সদ্য ভারত রফতানি বন্ধ করায় দেশে প্রতিকেজি পেঁয়াজের দাম সেঞ্চুরি (১০০ টাকা) ছাড়িয়েছে। ফলে বিপাকে পড়েছেন ক্রেতারা। অনেকে নিত্যপণ্যটির ব্যবহার কমিয়ে দেয়ার কথা ভাবছেন। 

 

সবশ্রেণি-পেশার মানুষ চিন্তায় পড়েছেন, পেঁয়াজের দাম আরও বেড়ে গেলে কী করবেন? তবে ভাবনার কিছু নেই। এটি ছাড়া ঘরে থাকা অন্যান্য উপকরণ দিয়ে দেশি খাবার রান্না করা যায়।

 

প্রশ্ন আসতে পারে, পেঁয়াজ ছাড়া রান্না কী সুস্বাদু হবে? অবশ্যই হতে পারে, যদি সঠিক কৌশলগুলো জেনে রাখা যায়। প্রয়োজনের তাগিদেই সেগুলো রপ্ত করতে হবে। আসুন জেনে নেই পেঁয়াজ ছাড়া কিভাবে সুস্বাদু খাবার রান্না করা যায়-

 

# পেঁয়াজ ব্যবহার না করে রসুনের ব্যবহারের দিকে ঝুঁকতে হবে। গরম তেলে রসুন ও শুকনো মরিচের ফোঁড়ন অসাধারণ সুবাস তৈরি করে। এভাবে ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি রান্না করা যায়। 
# তরিতরকারিতে স্প্রিং অনিয়ন অর্থাৎ পেঁয়াজ কলি ব্যবহার করা যেতে পারে। এতে পেঁয়াজের স্বাদ ও ঘ্রাণ পাওয়া যায়। 
# সয়াবিন তেলে রান্না না করে অলিভ অয়েল ব্যবহার করতে হবে। এ তেল খাবারের স্বাদ বাড়ায়। 
# খাবারদাবারে বেল পেপার (ক্যাপসিকাম) ব্যবহার করা যায়। এটি খাবারের স্বাদ বাড়ায়। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো টেস্ট ও গন্ধ দারুণ। 
# মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করা যেতে পারে। এতে আঁশটে গন্ধও দূর হয়। 
# রান্নায় টমেটো বাটার ব্যবহার করা যায়। এটি যেকোনও খাবার সুস্বাদু করে তুলে। বিভিন্ন ধরনের খাবার রান্নাতে টমেটো মানিয়ে যায়। 

 

এভাবে খাবারে পেঁয়াজের বিকল্প ব্যবহার করা যায়। এতে প্রাত্যহিক জীবনে এর চাহিদা কমে।