ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৫২

প্রাণী কেনাবেচায় ছড়াতে পারে করোনা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:২৭ ১৫ এপ্রিল ২০২১  

বিভিন্ন প্রাণী কেনাবেচার সময় ছড়াতে পারে নানা জীবাণুর সংক্রমণ। তাই সব দেশের কাছে তা বেচাকেনা বন্ধ করার আবেদন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। মঙ্গলবার তারা বলেছে, খাবারের প্রয়োজনে বিভিন্ন অঞ্চল থেকে আনা প্রাণী বাজারে বিক্রি করলে, সেই থেকে ছড়িয়ে পড়তে পারে করোনার মতো আরও অনেক ভাইরাস।


কেন এমন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা? দীর্ঘদিন ধরেই বিজ্ঞানীরা বলে আসছেন, খাবারের প্রয়োজনে অচেনা পরিবেশ থেকে কোনও প্রাণী ধরে আনলে তার সঙ্গে বহু জীবাণু চলে আসে। যার সঙ্গে আগে মানুষের কোনও পরিচয় ছিল না। 


শুধু তা-ই নয়, নানা পরিবেশ থেকে ধরা প্রাণীগুলো একই বাজারে পাশাপাশি বিক্রি করলে, তাদের পরস্পরের শরীরে থাকা জীবাণুরও আদানপ্রদান হয়। জীবাণুরা সেখানেই নিজেদের রূপবদল বা 'মিউটেশন' ঘটিয়ে নতুন চেহারা নেয়। পরিব্যাপ্তির ফলে জন্ম নেওয়া জীবাণুর এই নতুন রূপটি মানুষের জন্য আরও ভয়াবহ হয়ে উঠতে পারে।


করোনাভাইরাস কীভাবে সৃষ্টি হয়েছিল, সেই বিষয়ে এখনও স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। অনেকের মতে, চীনের বাজারে বিক্রি হওয়া বাদুর থেকে এই জীবাণু ছড়িয়ে পড়ে। সেই বিষয়ে স্পষ্ট কিছু না জানালেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, খাবারের প্রয়োজনে অচেনা পরিবেশ থেকে সংক্রমিত জীবন্ত প্রাণী ধরে আনলে সেগুলো থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে কোভিডের মতো নতুন ধরনের সংক্রমণ।


এমন কিছু হলে বাংলাদেশের মাছ-মাংসের বাজার বা পোষ্য বাজারের ভবিষ্যত কী হবে, তা নিয়ে চিন্তায় নানা মহল। যদিও সরকারের তরফে এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করা হয়নি।
 

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর