ঢাকা, ২৬ ফেব্রুয়ারি শুক্রবার, ২০২১ || ১৪ ফাল্গুন ১৪২৭
good-food
৫৯

ফুলকপি না ব্রোকলি, স্বাস্থ্যে কোনটি বেশি উপকারি?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৮ ১৯ ফেব্রুয়ারি ২০২১  

ফুলকপি ও ব্রোকলি–সবজি দুটির রং আলাদা হলেও দেখতে অনেকটা একইরকম। যদিও অনেকেই মনে করেন পুষ্টিগুণের দিক দিয়ে ব্রোকলির চেয়ে বেশি উপকারী ফুলকপি। অন্যরা আবার উল্টোটাও বলেন। এখনকার মৌসুমে বাজারে ফুলকপি ও ব্রোকলি পাওয়া যায়। এ দুটি স্বাস্থ্যকর। 


এগুলোর উভয়েই শর্করা কম এবং অ্যান্টি-অক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ। যদিও দুটিই একই দেখায়। উভয়ের উপকারগুলো আশ্চর্যজনক। তবে তাদের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। রঙের পার্থক্য রয়েছে। বরং আপনি দুটির মধ্যে পার্থক্য জানতে পেরে অবাক হবেন। আপনার ডায়েটে এ দুই মূলের শাককেই অন্তর্ভুক্ত করা খুব উপকারী।

 

তবে বিশেষজ্ঞরা বলছেন, ফুলকপি হোক বা ব্রোকলি, দুটিই ব্রাসেলস স্প্রাউট। এ ধরনের সবুজ পাতাযুক্ত ক্রুসীফেরাস গোত্রের শাকসবজি পুষ্টিগুণে ভরপুর। শরীরের জন্য দারুণ উপকারী। ব্রোকলি ও ফুলকপিতে প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন আছে, যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এ কারণে চিকিৎসকরা সুষম খাদ্যতালিকার জন্য ব্রোকলি ও ফুলকপি খাওয়ার পরামর্শ দেন।


পুষ্টিগুণের পার্থক্য
অস্বীকার করার উপায় নেই ফুলকপি ও ব্রোকলি উভয়ই সুপার স্বাস্থ্যকর। দুটিরই খুব কম শর্করা রয়েছে। এছাড়াও উভয়েরই অনেক ভিটামিন এবং খনিজ রয়েছে, যা আরও ভালো স্বাস্থ্য নিশ্চিত করে। অন্যান্য শাকসবজির তুলনায় এগুলোতে ফাইবার এবং ভিটামিন সি বেশি থাকে। 


ফাইবার হজম ব্যবস্থা বজায় রাখার সাথে সাথে এটি শরীর থেকে বিষাক্ত পদার্থও সরিয়ে দেয়। ভিটামিন সি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে, আঘাতকে নিরাময় করে এবং আপনার ত্বককে আলোকিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলো ছাড়া উভয় সবজিতেই পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজসহ বহু ম্যাক্রো ও মাইক্রো পুষ্টি রয়েছে।

 

১ কাপ কাঁচা ফুলকপির পুষ্টি
ক্যালোরি: ২৭
কার্বোহাইড্রেট:৫.৫ গ্রাম
ফাইবার: ২ গ্রাম
প্রোটিন: ২ গ্রাম
ভিটামিন সি: ৫৭% আরডিএ
ভিটামিন বি৬: ১৪% আরডিএ
ফোলেট: ১৫% আরডিএ
ভিটামিন ই: ১% আরডিএ

 

তুলনায় ১ কাপ ব্রোকলিতে বেশি পুষ্টি
ক্যালোরি: ৩১
কার্বোহাইড্রেট: ৬ গ্রাম
ফাইবার: ২.৫ গ্রাম
প্রোটিন: ২.৫ গ্রাম
ভিটামিন সি: ৯০% আরডিএ
ভিটামিন বি৬: ৯০% আরডিএ
ফোলেট: ১৪% আরডিএ
ভিটামিন ই: ৩% আরডিএ

 

দুই সবজির মধ্যে অন্য পার্থক্যও রয়েছে। ব্রোকলিতে ফুলকপির চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন কে ডোজ রয়েছে। তবুও এটি গুরুত্বপূর্ণ যে আপনি এ দুটি সবজি আপনার প্লেটে রাখুন। আসুন আমরা ফুলকপি না ব্রোকলি ভালো ব্যাখ্যা করি-


ফুলকপি হলো ইন্টারনেটের পছন্দসই সবজি। কারণ এতে খুব কম কার্বোহাইড্রেট বৈশিষ্ট্য রয়েছে। এ দিয়ে পিজ্জা ক্রাস্ট থেকে শুরু করে রাইস, নানা ধরণের খাবার তৈরি হচ্ছে।

 

অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ
অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় শরীর থেকে ফ্রি র্যাডিকালগুলো সরিয়ে ফেলতে সহায়তা করে। আপনি যদি আপনার ডায়েটে একটি সমৃদ্ধ অ্যান্টি-অক্সিডেন্ট অন্তর্ভুক্ত করতে চান, তাহলে ব্রোকোলির চেয়ে ভালো আর কিছু নয়। 


এ সবুজ শাকসবজিতে একটি যৌগ পাওয়া যায়, যাকে সালফোরোফেন বলে। রক্তে শর্করার মাত্রা হ্রাস করে, চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং বৃদ্ধ বয়সেও আপনাকে সুস্থ রাখে। একইভাবে ফুলকপিতে শক্তিশালী এবং শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা কোষের কার্যকে শক্তিশালী করে।