ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
২৮২

ওমিক্রনের লক্ষণগুলো জেনে নিন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:০৭ ২৪ ডিসেম্বর ২০২১  

বিশ্বে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে 'ওমিক্রন'। বিশেষজ্ঞদের আশঙ্কা, করোনার এই নতুন ধরন আগের যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে বেশি সংক্রামক। ইতোমধ্যে তা ৯১ দেশে বিস্তার লাভ করেছে। কিন্তু ওমিক্রনের উপসর্গ সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যাচ্ছিল না। অবশেষে যুক্তরাজ্যের এক গবেষণায় তা উঠে এসেছে। এর  উপসর্গ হিসেবে বলা হচ্ছে সর্দি, গলাব্যথা, মাথাব্যথা ও ক্লান্তি।

 

সম্প্রতি কয়েক হাজার মানুষের ওপর এ নিয়ে জরিপ চালানো হয়। ‘জো কোভিড’ স্টাডি অ্যাপের মাধ্যমে এই গবেষণা করা হয়। এতে প্রত্যেককে ওমিক্রনের উপসর্গ লগ করতে বলেন গবেষকরা। এর আগে ওমিক্রনের উপসর্গ নিয়ে ৩-১০ ডিসেম্বরের মধ্যে একটি রিপোর্ট করা হয়। ওই সময় ভাইরাসটির লক্ষণ বলা হয় নাক দিয়ে পানি পড়া, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি ও গলা ব্যথা।

 

ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইলে এ নিয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সাধারণ করোনার লক্ষণ হলো একনাগাড়ে কাশি, উচ্চ তাপমাত্রা, স্বাদ ও গন্ধ না থাকা। তবে ওমিক্রনে সর্দি ও গলা ব্যথার মতো উপসর্গ দেখা যাচ্ছে। তাই ক্রিসমাসে ব্রিটিশদের সতর্ক থাকতে বলেছেন 'জো সিম্পটম ট্র্যাকিং স্টাডির’ প্রধান বিজ্ঞানী এবং এপিডেমিওলজিস্ট প্রফেসর টিম স্পেক্টর। বন্ধু-বান্ধব ও আত্মীয়দের সঙ্গে দেখা করার আগে সবাইকে বিষয়টি মাথায় রাখতে বলেছেন তিনি।

 

টিম স্পেক্টর বলেন, 'আশা করি, মানুষ ঠাণ্ডার লক্ষণগুলো চিনতে পেরেছেন। যা ওমিক্রনের প্রধান বৈশিষ্ট্য বলে মনে হচ্ছে। এর উপসর্গ প্রধানত সর্দি, মাথাব্যথা, গলাব্যথা ও হাঁচি। তাই এসবে ভুগলে ঘর থেকে বের হওয়া যাবে না।'

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর