ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১
good-food
৩০৭

সামনে এলো ওমিক্রনের নতুন দুই লক্ষণ!

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৬ ৩ জানুয়ারি ২০২২  

 

২০২২ সালের শুরুতেই বিপত্তি! চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। নভেম্বরের শেষে মানুষ প্রথম জেনেছে এই ভাইরাসটির কথা। তবে মাত্র ১ মাস কাটতে না কাটতেই গোটা বিশ্বে ভয় ধরিয়েছে এটি। দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ পাওয়া এই ভাইরাস এখন বাংলাদেশেও নিজের খেল দেখাচ্ছে।


আসলে বিজ্ঞানীরা দেখেছেন, ওমিক্রনের স্পাইক প্রোটিনে ঘটেছে পরিবর্তন। ফলে এই ভাইরাস হয়ে উঠেছে মারাত্মক সংক্রামক। অর্থাৎ এটি খুব সহজেই এক মানুষ থেকে অন্য মানুষে পৌঁছে যেতে পারে। আর ভাইরাসটির এই গুণের কারণেই তাকে ভয় পাচ্ছে চিকিৎসাবিজ্ঞানীরা।

 

ওমিক্রনের লক্ষণ
বিশেষজ্ঞরা বলেছেন, এই ভাইরাসটিকে চিহ্নিত করে প্রথমেই আক্রান্তকে রাখতে হবে আইসোলেশনে। তবেই এই রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এক্ষেত্রে দেখা যাচ্ছে এই উপসর্গগুলো-
১. মাথা ব্যথা।
২. শরীরে ব্যথা।
৩. শুকনো কাশি।
৪. গলা ব্যথা ইত্যাদি।

 

এছড়া স্বাদ-গন্ধ চলে যাওয়া, শ্বাসকষ্টর ঘটনা কিছু ক্ষেত্রে ঘটতে দেখা গিয়েছে। তবে আশার কথা হল, এই ভাইরাসের উপসর্গ বেশিরভাগ ক্ষেত্রেই মৃদু।

 

ওমিক্রনের নতুন দুই উপসর্গ
যোয়ে কোভিড স্টাডি অ্যাপ এই মুহূর্তে ওমিক্রনের দুটি অজানা উপসর্গকে সামনে আনে। এই দুটি উপসর্গ এতদিন জানা ছিল না। উপসর্গ দুটি হল-
১. বমি হওয়া।
২. খিদের অনুভূতি চলে যাওয়া।
 

এই অ্যাপের প্রধানের কথায়, এই দুটি লক্ষণ টিকা সম্পূর্ণ করা মানুষের মধ্যে বেশি দেখা দিচ্ছে।

 

টেস্ট করান
মনে রাখবেন, এই ধরনের উপসর্গ দেখা দিলে আর অপেক্ষা নয়। সেক্ষেত্রে সোজাসুজি চিকিৎসকের পরামর্শ নিন। তিনি টেস্ট করতে বললে দ্রুত টেস্ট করান। রোগ চিহ্নিত করা সম্ভব হলেই এই রোগ থেকে মিলতে পারে মুক্তি।

 

দুটি টিকা নিয়েও ওমিক্রন
দুটি টিকা নিয়েছেন বলে নিজেকে সুরক্ষিত ভাববেন না। বরং দুটি টিকা নেওয়ার পরও মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাই সাবধানতা বজায় রাখুন।

 

রোগ রুখতে
ওমিক্রন রুখতে মানতে হবে কোভিড নিয়মাবলি। অবশ্যই মাস্ক পরুন, স্যানিটাইজার ব্যবহার করুন, হাত ধুয়ে নিন সাবান দিয়ে। আর শারীরিক দূরত্ববিধি আবার চালু করুন। এই বিষয়গুলিই আমাদের এই রোগ থেকে দূর রাখতে পারে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর