ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৫২

আজ থেকে  অমর একুশে বইমেলা শুরু

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:২৮ ১৮ মার্চ ২০২১  

আজ বৃহস্পতিবার থেকে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে ।  প্রধানমন্ত্রী ভার্চুয়ালি বইমেলার উদ্বোধন করবেন। বৃহস্পতিবার বিকেল ৩টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী এ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন। 

প্রতিবছর ফেব্রুয়ারির ১ তারিখ থেকে শুরু হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার মেলা মার্চ অবদি গড়ায়। মেলা আগামী ১৪ এপ্রিল ২০২১ পর্যন্ত চলবে।

‘নো মাস্ক-নো এন্ট্রি’ শ্লোগানে মুজিব বর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২১ উৎসর্গিত হচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির উদ্দেশে। এবারের বইমেলার মূল থিম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’।

গতবারের চেয়ে প্রায় দ্বিগুণ বেড়ে এবার প্রায় ১৫ লাখ বর্গফুটের বিশাল বিস্তৃতি পাচ্ছে বইমেলা। আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মানা এখন আমাদের প্রথম চ্যালেঞ্জ। শাহবাগ থেকে টিএসসি, বাংলা একাডেমির সামনে দিয়ে দোয়েল চত্বরের রাস্তায় পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ। সেজন্য শাহবাগ থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে আছে দোয়েল চত্বর। এ কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে এবং এটি মেনে নিয়েই হবে এবারের মেলা।

এবারের মেলায় ৫২২টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে। সবমিলিয়ে মেলায় স্টলের ইউনিট দাঁড়াবে আট শতাধিক। বাংলা একাডেমিসহ মোট প্যাভিলিয়ন থাকবে ৩৩টি।