ঢাকা, ২২ মে বুধবার, ২০১৯ || ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৩

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেপ্তার

প্রকাশিত: ১৯:৫৮ ১১ এপ্রিল ২০১৯  


উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেপ্তার করেছে ব্রিটিশ পুলিশ। গ্রেপ্তার এড়াতে ২০১২ সাল থেকে ওই দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন তিনি।

সেন্ট্রাল লন্ডন পুলিশ স্টেশনে অ্যাসাঞ্জকে বন্দি করে রাখা হয়েছে। কোলাটেরল খুন, আফগানিস্তান-ইরাকের যুদ্ধ, আমেরিকার কূটনৈতিক কেবল গেটের তথ্য ফাঁস করা অস্ট্রেলীয় কম্পিউটার প্রোগ্রামার তিনি।

চলতি মাসের শুরুতেই অ্যাসাঞ্জের বিরুদ্ধে সেই দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে থাকাকালীন সব শর্ত লঙ্ঘনের অভিযোগ আনেন ইকুয়েডর প্রেসিডেন্ট লেনিন মোরেনো। তাকে আর আশ্রয়ে রাখবেন না বলে সাফ জানিয়ে দেন তিনি। এরপরই ব্রিটিশ পুলিশকে ডেকে উইকিলিকস প্রতিষ্ঠাতাকে ধরিয়ে দেয়া হয়।

২০০৬ সালে উইকিলিকস তৈরি করেন অ্যাসাঞ্জ। ২০১০ সালে কোলাটেরল খুন, আফগানিস্তান-ইরাক যুদ্ধ, কূটনৈতিক কেবল গেটের মতো ঘটনার তথ্য ফাঁস করেন তিনি। ফলে আমেরিকার চক্ষুশূলে পরিণত হন।

একই বছর জুলিয়ানের বিরুদ্ধে দুই সুইডিস নারীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। এরপর তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করে সুইডেন। গ্রেপ্তার এড়াতে লন্ডন পুলিশের কাছে আত্মসমর্পণ করেন তিনি।

২০১১ সালে উইকিলিকসের প্রতিষ্ঠাতাকে সুইডেনে প্রত্যর্পণের নির্দেশ দেন ব্রিটেন আদালত। দেশটি তাকে আমেরিকার হাতে তুলে দিতে পারে-আশঙ্কায় ২০১২ সাল থেকে যুক্তরাজ্যের রাজধানীতে ওই দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে থাকতে শুরু করেন।


এই বিভাগের আরো খবর