ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৭৬

এলইডি লাইটে মারাত্মক ক্ষতি

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:০২ ২৬ আগস্ট ২০২১  

সোডিয়াম আলোর চেয়ে এলইডি আলো বেশি পরিবেশবান্ধব— এমন ধারণা বহু দিনের। কারণ এতে অনেক কম বিদ্যুত্‍ খরচ হয়। সেই কারণেই বাড়িতে তো বটেই, রাস্তার বাতির ক্ষেত্রেও বেড়েছে এলইডি আলোর ব্যবহার। কিন্তু সত্যিই কি তা পরিবেশের উপকার করছে? হালের সমীক্ষা উল্টোটাই বলছে।
 

সম্প্রতি ইংল্যান্ডের কয়েক জন বিজ্ঞানী পৃথিবীর নানা দেশের রাস্তার এলইডি আলোর প্রভাব নিয়ে এক সমীক্ষা চালিয়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, এই আলোর কারণে ব্যাপক হারে মথের (প্রজাপতি মতো প্রাণি) মৃত্যু হচ্ছে। অনেক পোকামাকড় তো বটেই, মারা যাচ্ছে প্রচুর শুয়োপোকাও। শুয়োপোকার মৃত্যুতে কমছে প্রজাপতির সংখ্যা। এলইডি আলোর তীব্রতা সহ্য করতে না পেরেই মৃত্যু হচ্ছে এই সব কীটপতঙ্গের। সব মিলিয়ে বাস্তুতন্ত্রের উপর ব্যাপক চাপ পড়ছে।

 

রাস্তার এলইডি আলোর কারণে এই ক্ষতি হচ্ছে সবচেয়ে বেশি। তবে বিষয়টি শুধুমাত্র রাস্তার বাতিতেই সীমাবদ্ধ নয়। যাঁদের বাড়িতে এলইডি আলোর ব্যবহার হয়, সেখানেও একই ঘটনা ঘটছে। ভবিষ্যতে এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। দেখা দিতে খাদ্যের সঙ্কট।

 

এলইডি আলোর কারণে ইংল্যান্ডে মথের সংখ্যা গত কয়েক বছরে তিন ভাগের এক ভাগ হয়ে গিয়েছে। অন্যান্য দেশেও একই হাল। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উজ্জ্বল আলোর কারণে কীটপতঙ্গরা ডিম পাড়া বন্ধ করে দিচ্ছে। এই আলোর ব্যবহার বন্ধ না করলে ভবিষ্যতে বড় সমস্যা দিতে পারে বলে তাঁদের আশঙ্কা।