ঢাকা, ২৩ মে সোমবার, ২০২২ || ৮ জ্যৈষ্ঠ ১৪২৯
good-food
৫২

ট্রেনের টিকেট কিনতে লাগবে পরিচয়পত্র

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:১৬ ১৪ এপ্রিল ২০২২  

ট্রেনের ভ্রমণ করতে হলে টিকেট কাটতে লাগবে পরিচয়পত্র। প্রত্যেক যাত্রীকে নিজ নিজ পরিচয়পত্র দেখাতে হবে। পরিবারের সদস্যদের টিকেট কাটতেও সবার পরিচয়পত্র লাগবে। বুধবার (১৩ এপ্রিল) ঈদযাত্রার অগ্রিম টিকেট বিক্রি নিয়ে রেল ভবনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে নতুন এ নিয়মের কথা জানালেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

 

এসময় তিনি বলেন, ট্রেনে যাতায়াতে টিকেট ক্রয় করার সময় অবশ্যই পরিচয়পত্র দেখাতে হবে। একজন চারটি টিকেট কিনতে পারবে, সেক্ষেত্রে অন্য তিনজনের জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধন সনদ অথবা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্য কোনো আইডিকার্ড দেখাতে হবে।

 

মন্ত্রী বলেন, একজনের পরিচয়পত্র দিয়ে টিকেট কেটে অন্য কেউ ভ্রমণ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে, তার টিকেট বাতিল বলে গণ্য হবে। জরিমানা গুণতে হবে। টিকেট যার ভ্রমণ তার’ এই স্লোগান নিয়ে এবারের টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ বা অন্য যে কোনো আইডি দিয়ে টিকেট কেনা বাধ্যতামূলক।

 

নূরুল ইসলাম সুজন বলেন, এনআইডি কার্ড বা পরিচয়পত্র ছাড়া কারো টিকেট নেওয়ার কোনো সুযোগ নেই। রেলওয়ে আগামী ২ মে পবিত্র ঈদুল ফিতর ধরে ১ মে পর্যন্ত ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি করবে। টিকিট বিক্রি শুরু হবে ২৩ এপ্রিল। এজন্য ২৫ এপ্রিল থেকে সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে।

 

তিনি জানান, আগামী ২৩ এপ্রিল বিক্রি হবে ২৭ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল ২৮ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল ২৯ এপ্রিলের টিকিট, ২৬ এপ্রিল ৩০ এপ্রিলের টিকিট ও ২৭ এপ্রিল বিক্রি হবে ১ মে’র টিকিট। এ সময়ে অনলাইনে সকাল ৬টা থেকে ও কাউন্টারের সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকিট ক্রয় করা যাবে।

 

এছাড়া ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে। সেই টিকিট বিক্রি হবে ১ মে। তবে চাঁদ দেখা সাপেক্ষে ২ মে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে ধরে নিয়ে টিকিট বিক্রির এই সময়সূচি নির্ধারণ করেছে রেলওয়ে। রোজা ৩০টি হলে অর্থাৎ ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মে’র ট্রেনের টিকিট। ২ মে বিক্রি হবে ৬ মের টিকিট। ৩ মে বিক্রি হবে ৭ মের টিকিট। ৪ মে বিক্রি হবে ৮ মের টিকিট।

ভ্রমণ বিভাগের পাঠকপ্রিয় খবর