ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৮৩

ঢাকায় পৌঁছল মেট্রোরেলের আরও দুই সেট ট্রেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৩৪ ১৯ আগস্ট ২০২১  

ঢাকায় মেট্রোরেলের তৃতীয় ও চতুর্থ মেট্রো ট্রেন সেট উত্তরার ডিপো সংলগ্ন তুরাগ নদীর তীরে অস্থায়ী জেটিতে এসে পৌঁছেছে। বুধবার সন্ধ্যায় আজকের পত্রিকাকে বিষটি নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) প্রকল্প ব্যবস্থাপক এ. বি. এম. আরিফুর রহমান।

 

প্রকল্প ব্যবস্থাপক বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে কাল সকাল ৯টা থেকে ট্রেন সেট বহনকারী বার্জ হতে কোচ গুলো নামিয়ে উত্তরার ডিপোর মধ্যে নিয়ে যাওয়া হবে।

 

ডিএমটিসিএল জানিয়েছে, এই ট্রেন সেট দুটি গত ২২ জুন জাপানের কোবে সমুদ্র বন্দর হতে জাহাজ যোগে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করে, গত ২০ জুলাই বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরে পৌঁছেছিল। এরপর মোংলা সমুদ্র বন্দর থেকে গত ১২ আগস্ট ৪টি বার্জযোগে মেট্রো ট্রেন সেট দুটি ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল।

 

বর্তমানে প্রথম ও দ্বিতীয় মেট্রো ট্রেনের ফাংশনাল পরীক্ষা চলছে। এই পরীক্ষা শেষে উড়ালপথ বা ভায়াডাক্ট্রের ওপর মেইন লাইনে এই মাসে পারফরম্যান্স টেস্ট হওয়ার কথা আছে। তারপর ইন্টিগ্রেটেড পরীক্ষা সম্পন্ন হওয়ার পর ট্রেনের ট্রায়াল রান শুরু হবে। মেট্রোরেলের পঞ্চম সেট ট্রেন আগামী অক্টোবরে দেশে আসতে পারে।

 

মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন কেনা হয়েছে। প্রতি সেট ট্রেনের দুপাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুপাশে থাকবে চারটি করে দরজা।

 

মেট্রোরেল নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পের নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের। ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষমতা থাকবে মেট্রোরেলের।