ঢাকা, ২৫ অক্টোবর রোববার, ২০২০ || ১০ কার্তিক ১৪২৭
good-food
১৩৩

পবিত্র উমরাহ শুরু ৪ অক্টোবর

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৪৯ ২৩ সেপ্টেম্বর ২০২০  

আগামী ৪ অক্টোবর থেকে ধীরে ধীরে পুনরায় মুসলিমদের জন্য উমরাহ পালন শুরুর ব্যবস্থা করবে সৌদি আরব। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা মহামারীর কারণে স্থগিত হওয়ার সাত মাস পর তা আবার শুরু হচ্ছে।

 

প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় গত মার্চে পবিত্র উমরাহ পালন স্থগিত করে সৌদি সরকার। পরবর্তীতে ছোট পরিসরে বার্ষিক হজ পালনের ব্যবস্থা নেয় তারা। 

 

সৌদি প্রেস এজেন্সি প্রকাশিত সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম পর্যায়ে ৪ অক্টোবর থেকে সৌদি আরবের অভ্যন্তরের ৬ হাজার নাগরিক ও বাসিন্দা প্রতিদিন ওমরাহ করতে পারবেন।

 

প্রেস বিজ্ঞপ্তিতে উল্ল্যেখ করা হয়, ১ নভেম্বর থেকে সেদেশের বাইরের লোকদের অনুমতি দেয়া হবে। উমরাহ পালনকারীর সংখ্যা প্রতিদিন ২০ হাজার করে বাড়ানো হবে। প্রতিবছর বিশ্বজুড়ে লাখ লাখ মুসলিম সাধারণত বছরের যেকোনো সময় মক্কায় ওমরাহ পালন করে থাকেন।

 

সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, মহামারীর হুমকি দূর হলে ‘প্রাকৃতিক ক্ষমতা অনুসারে’ উমরাহ আবার পুরোপুরি শুরুর অনুমোদন দেয়া হবে। দেশে ও বিদেশে এ ধর্মীয় অনুষ্ঠানিকতা এবং পবিত্র স্থানগুলো পরিদর্শন করার ‘মুসলমানদের আকাঙ্খার’ প্রেক্ষিতে তা আবার চালুর সিদ্ধান্তটি নেয়া হয়।

 

সৌদি আরব চলতি বছর স্মরণকালের ক্ষুদ্রতম হজের আয়োজন করার পর সিদ্ধান্তটি আসে। এবার জুলাইয়ের শেষদিকে মাত্র ১০ হাজার মুসলমানের অংশগ্রহণে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। যেখানে গত বছর অংশ নেয়া হজ পালনকারীর সংখ্যা ছিল ২৫ লাখ।