ঢাকা, ০১ এপ্রিল বুধবার, ২০২০ || ১৮ চৈত্র ১৪২৬
good-food
করোনাভাইরাসের কারণে বদলে গেল আজানের বাণী

করোনাভাইরাসের কারণে বদলে গেল আজানের বাণী

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ আজানের বাণী বদলে দিয়েছে। সোমবার দেশটির মসজিদগুলো থেকে যে আজান দেয়া হয়

০৭:১৮ পিএম, ১৮ মার্চ ২০২০ বুধবার

বিদেশফেরত, জ্বর আক্রান্তদের মসজিদে না যাওয়ার পরামর্শ

বিদেশফেরত, জ্বর আক্রান্তদের মসজিদে না যাওয়ার পরামর্শ

 ইসলামিক ফাউন্ডেশনবিদেশফেরত ব্যক্তি, করোনার লক্ষণযুক্ত ব্যক্তি এবং জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে না যাওয়াসহ জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার  এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহবান জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করায় দেশে একটি বিশেষ অবস্থা বিরাজ করছে। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধসহ অভ্যন্তরীণ যোগাযোগ সীমিত করা হয়েছে। বিশ্বে প্রতিদিন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনায় আক্রান্ত হচ্ছে।

০৫:৩০ পিএম, ১৭ মার্চ ২০২০ মঙ্গলবার

করোনা: কুয়েতে জামায়াতে নামাজ নিষিদ্ধ, আজানে পরিবর্তন

করোনা: কুয়েতে জামায়াতে নামাজ নিষিদ্ধ, আজানে পরিবর্তন

কুয়েতের সকল মসজিদে জামাতবদ্ধ হয়ে নিয়মিত পাঁচওয়াক্ত নামাজ ও জুমার নামাজ পড়া আপাতত স্থগিত করেছে সে দেশের সরকার।

শুক্রবার (১৩ মার্চ) কুয়েতের ধর্ম মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগ এই আদেশ জারি করেন।

আদেশে বলা হয়, করোনা মোকাবেলায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুক্রবার থেকেই মসজিদে জামাতবদ্ধ হয়ে জুম্মা নামাজ ও পাঞ্জেগানা নামাজ পড়া স্থগিত করা হলো। করোনা ভাইরাস রোধে কুয়েত স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার ভিত্তিতে এ আদেশ জারি করা হয়েছে।

মসজিদগুলো থেকেও ঘরে বসেই নামাজ আদায়ের জন্য আহ্বান জানানো হচ্ছে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে এরইমধ্যে শতাধিক ব্যক্তি নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দেশটির আওকাফ অ্যান্ড ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রণালয় শুক্রবারের জুমার নামাজসহ সব ধরনের জামাতে নামাজ আদায় স্থগিত করেছে।

দেশটির মুয়াজ্জিনরা আজান-এ কিছুটা পরিবর্তন এনেছেন জানিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ‘হায়া আলা আল-সালাহ’ (নামাজের জন্য এসো) এর জায়গায় ‘আল সালাতু ফি বুয়ুতিকুম’ (ঘরে নামাজ আদায় কর) বলছেন তারা।

জামাতে নামাজ আদায়ে নিষেধাজ্ঞার পরেও মুয়াজ্জিনরা মসজিদের মাইকে ঘরে নামাজ আদায়ের আহ্বান জানিয়ে যাবেন।

এই আজানের ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে বলেও গালফ নিউজ জানিয়েছে।

১০:০২ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

ভ্যাটিকানসহ রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ ঘোষণা

ভ্যাটিকানসহ রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ ঘোষণা

ভ্যাটিকানসহ ইতালির রাজধানী রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী রোববার  প্রার্থনার জন্য চার্চে যেতে নাগরিকদের নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ইতালি সরকার কঠিন এ পদক্ষেপ নিয়েছে। এ ভাইরাসে সংক্রামিত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

০৪:৫৪ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

করোনাভাইরাসের জেরে কারবালায় জুমার নামাজ বন্ধ

করোনাভাইরাসের জেরে কারবালায় জুমার নামাজ বন্ধ

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় শিয়া মুসলিমদের পবিত্র শহর কারবালায় শুক্রবারের জুমার নামাজ বন্ধ করা হয়েছে। গেল বুধবার ইরাকের

০৮:৫১ পিএম, ১২ মার্চ ২০২০ বৃহস্পতিবার

২৩ জুন থেকে হজ ফ্লাইট শুরু

২৩ জুন থেকে হজ ফ্লাইট শুরু

ধর্মপ্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জিলহজ ১৪৪১ হিজরী মোতাবেক ৩০ জুলাই এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আশা করছি, ১ জিলকদ (২৩ জুন) হজ ফ্লাইট শুরু হবে। আজ দুপুরে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া ও ব্যবস্থাপনা সম্পর্কে  ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

০৫:৪২ পিএম, ৮ মার্চ ২০২০ রোববার

করোনা ভাইরাসে অবরুদ্ধ যিশু খ্রিস্টের জন্মস্থান

করোনা ভাইরাসে অবরুদ্ধ যিশু খ্রিস্টের জন্মস্থান

করোনা ভাইরাস আতঙ্কে পশ্চিম তীরে যিশু খ্রিস্টের জন্মস্থান বেথলেহেম অবরুদ্ধ হয়ে পড়েছে। শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত সেখানে ১৬ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। 

০৬:৫১ পিএম, ৭ মার্চ ২০২০ শনিবার

খুলে দেয়া হয়েছে পবিত্র কাবা শরিফ

খুলে দেয়া হয়েছে পবিত্র কাবা শরিফ

করোনা ভাইরাস ছড়ানো ঠেকাতে বন্ধ রাখা হয়েছিলো মুসলমানদের সবচেয়ে পবিত্র স্থান সৌদি আরবের মক্কার মসজিদ আল হারাম। এছাড়া মদিনার মসজিদে নববীও একই কারণে বন্ধ রাখা হয়েছিল। তবে এই দুইটি মসজিদ খুলে দেয়া হয়েছে বলে শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আখবারিয়ার একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

১০:৩১ এএম, ৬ মার্চ ২০২০ শুক্রবার

করোনা আতঙ্কে ইরান তাজিকিস্তানে জামায়াতে নামাজ বাতিল 

করোনা আতঙ্কে ইরান তাজিকিস্তানে জামায়াতে নামাজ বাতিল 

করোনা আতঙ্কে তাজিকিস্তানের রাজধানী দুশানবের  কিছু মসজিদ জামায়াতে নামাজ আদায় বাতিল করেছে। বুধবার দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রাণালয়এ তথ্য জানায় ।

নগরীর ধর্ম বিষয়ক কমিটির মুখপাত্র আফসিন মুকিম জানান, তাজিক ইসলামিক সেন্টারের নির্দেশে বুধবার থেকে এ নিয়ম কার্যকর করা হয়েছে।

০৮:০৮ পিএম, ৪ মার্চ ২০২০ বুধবার

করোনা ভাইরাস: এবার ওমরাহ বন্ধ করে দিল সৌদি আরব

করোনা ভাইরাস: এবার ওমরাহ বন্ধ করে দিল সৌদি আরব

ওমরাহ ভিসার জন্য আবেদন গ্রহণ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। দেশটির সরকারি সংবাদ মাধ্যম সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। গত সোমবার থেকে ভিসার জন্য আবেদন বন্ধ রাখা হয়েছে। তবে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন বদি জানিয়েছেন আরবি জ্বিলহাজ মাসের ১৫ অর্থাৎ আগামী ১৫ আগস্ট থেকে পুনরায় এই ভিসা দেয়া হবে।

০৪:৩৮ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

আগামী ২২ মার্চ পবিত্র শবে মেরাজ পালন করা হবে। সোমবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে সভাপতি শেখ মো. আবদুল্লাহ এ তথ্য নিশ্চিত  করেন।। আজ মঙ্গলবার দেশের কোথাও রজব মাসের চাঁদ দেখা যায়নি। 

০৮:১৬ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

মন্ত্রিসভায় ৩টি হজ প্যাকেজ অনুমোদন

মন্ত্রিসভায় ৩টি হজ প্যাকেজ অনুমোদন

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় তিনটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের সুযোগ রেখে ‘হজ প্যাকেজ, ১৪৪১ হিজরি/২০২০ খ্রিষ্টাব্দ’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

০৭:১৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

কাবা শরিফ মসজিদে নববীতে সেলফি তোলা নিষিদ্ধ

কাবা শরিফ মসজিদে নববীতে সেলফি তোলা নিষিদ্ধ

মুসলিম সম্প্রদায়ের জন্য সর্বোচ্চ মর্যাদা ও সম্মানের স্থান মক্কা নগরীর মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববি। এ দুই পবিত্র স্থানে সেলফি তোলা নিষিদ্ধ করেছেন হারামাইন কর্তৃপক্ষ।

মক্কা নগরীর মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিসহ হজ ও ওমরায় গিয়ে মানুষ সেলফি তোলে। কিছু মানুষের সেলফি তোলা অন্যান্য দর্শনার্থীদের সমস্যার কারণ হয়।

০৭:০৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০ রোববার

মসজিদে  গিয়ে দোয়া চাইলেন চীনের প্রেসিডেন্ট

মসজিদে  গিয়ে দোয়া চাইলেন চীনের প্রেসিডেন্ট

চীনে নতুন করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়েছে ২৫টি দেশে।
এ অবস্থায় চীনের একটি লোকাল মসজিদ পরিদর্শণে যান প্রেসিডেন্ট শি জিন পিং। তিনি সেখানে মুসলমানদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে মুসলমানদের দোয়া করতে বলেন। মসজিদে গিয়ে তার দোয়া কামনা করার ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

০৮:২৮ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

বাংলাদেশে পাচারের আগেই উদ্ধার সোনার কোরআন

বাংলাদেশে পাচারের আগেই উদ্ধার সোনার কোরআন

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে উদ্ধার করা হয়েছে মোঘল সম্রাট আকবরের আমলের একটি কোরআন। সেটি সোনায় লেখা বলে জানা গেছে। এ ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

০৭:৫৩ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২০ রোববার

বাবার কবরের পাশে বসে কোরআন তেলাওয়াত করলেন প্রধানমন্ত্রী

বাবার কবরের পাশে বসে কোরআন তেলাওয়াত করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবরের পাশে কোরআন পাঠ করেছেন। তিনি টুঙ্গিপাড়ায় আসার পর এবং ঢাকায় ফেরার আগে বঙ্গবন্ধুর সমাধি সৌধের পাশে বসে কোরআন তেলাওয়াত করে দোয়া করেন।

 

০৮:১৪ পিএম, ২৪ জানুয়ারি ২০২০ শুক্রবার

আখেরি মোনাজাতে শেষ ৫৫তম বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ ৫৫তম বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমা। আজ রোববার (১৯ জানুয়ারি) বেলা ১১ টা ৫০ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা মোহাম্মদ জমশেদ।  বিশ্ব মুসলিমের শান্তি-কল্যাণ এবং গুণাহ্ মুক্তির দোয়া করেন মুসল্লিরা। অশ্রু বিসর্জন আর আমিন-আমিন ধ্বনিতে মুখরিত হয় পুরো এলাকা।  মূল ময়দান ছাড়িয়ে জনস্রোত নামে আশপাশের বিশাল এলাকাজুড়ে। 

আখেরি মোনাজাত শেষে নিজ নিজ এলাকায় ফিরে যান ঢাকার নানা প্রান্ত ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মুসল্লিরা। 

১২:৩১ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

হজের সময় কমছে, বাড়বে সেবার মান

হজের সময় কমছে, বাড়বে সেবার মান

চলতি বছর থেকে শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন ও প্যাকেজে হজের সময়কাল ৪২ দিন থেকে কমিয়ে ৩০ দিনে আনা হচ্ছে। পাশাপাশি সৌদি আরবে উন্নতমানের খাবার ও আবাসনের ব্যবস্থাসহ হজযাত্রীদের সেবার মান বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।

 

১২:২৮ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

ইজতেমা ময়দানে ৩ জনের মৃত্যু

ইজতেমা ময়দানে ৩ জনের মৃত্যু

টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় এখন পর্যন্ত তিনজন মুসল্লির মৃত্যু হয়েছে। গেল বুধবার ও বৃহস্পতিবার তাদের মৃত্যু হয়। 
শুক্রবার ফজরের নামাজের পর

০৭:৪৮ পিএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব : ৫ স্তরের নিরাপত্তা বলয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব : ৫ স্তরের নিরাপত্তা বলয়

টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শুরু হয়। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এই বিশ্ব সম্মিলন।  দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা এবার দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন।

১১:২৪ এএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার। এর মধ্যে তুরাগ পাড়ে জড়ো হতে শুরু করেছেন তাবলীগ জামাতের অনুসারীরা। আমবয়ানের পর থেকে ইজতেমার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।  রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে।

০২:৪৫ পিএম, ১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ইজতেমার মোনাজাতে গোনাহ মাফ, কল্যাণ-শান্তি কামনা

ইজতেমার মোনাজাতে গোনাহ মাফ, কল্যাণ-শান্তি কামনা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ রোববার বেলা ১১টা ১০মিনিটে মোনাজাত শুরু করেন আলমি শুরার সদস্য, কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা মো. জোবায়ের। টঙ্গীর ইজতেমার ময়দানে মোনাজাত শুরু হতেই বিশাল এলাকাজুড়ে নেমে আসে পিনপতন নিরবতা। সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার প্রশংসা, হজরত রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামে ওপর দরুদ পাঠের মাধ্যমে মোনাজাত শুরু করেন মাওলানা জোবায়ের।  মোনাজাতে তিনি ইজতেমার কামিয়াবি, অংশগ্রহণকারীসহ সব মুসলমানদের গোনাহ মাফ, দুনিয়া ও আখেরাতের কল্যাণ, বিশ্ব শান্তি, বিশ্ববাসীর সুখ-সমৃদ্ধি কামনা করেন। এ সময় লাখো মানুষের কান্নার আওয়াজে ইজতেমার ময়দানে এক অন্যরকম পরিবেশ সৃষ্টি হয়। ক্ষণে ক্ষণে ভেসে আসে আমিন আমিন ধ্বনি।

০১:৩২ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

বিশ্ব ইজতেমায় গাড়ি চলাচলের বিস্তারিত নির্দেশিকা

বিশ্ব ইজতেমায় গাড়ি চলাচলের বিস্তারিত নির্দেশিকা

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা। বিশ্বের বিভিন্ন দেশের সম্মানিত অতিথিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ বিশ্ব ইজতেমায় সমবেত হন। ধর্মীয় জমায়েত নির্বিঘ্ন করতে বিশ্ব ইজতেমা ২ পর্বে সম্পন্ন হচ্ছে। এ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ যানবাহন পার্কিং-এর জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে।

১১:২৯ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

বিশ্ব ইজতেমায় চলছে বয়ান, জেনে নিন সূচি

বিশ্ব ইজতেমায় চলছে বয়ান, জেনে নিন সূচি

টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমা। শুক্রবার বাদ ফজর আম বয়ানের মাধ্যমে ৫৫তম বিশ্ব ইজতেমায় শুরু হয়। পাকিস্তানের রায়বেন্ড তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা খোরশেদ আলম আম বয়ান পেশ করেন।  শুক্রবার বাদ ফজর পূর্ব নির্ধারিত তারিখ হিসেবে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হলেও বৃহস্পতিবার বাদ ফজর থেকেই শুরু হয় তালিমি বয়ান। আসছে রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে আলমি শুরার ইজতেমা শেষ হবে।

১১:৩০ পিএম, ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার