ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
৭২

শিশুদের নোবেল’ জিতল বাংলাদেশের সাদাত

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৩১ ১৪ নভেম্বর ২০২০  

বাংলাদেশের কিশোর সাদাত রহমান আন্তর্জাতিক পর্যায়ে শিশুদের নোবেলখ্যাত শিশু শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে সে এ পুরস্কার জিতে নেয়। শুক্রবার পুরস্কারের বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়। নেদারল্যান্ডসভিত্তিক চাইল্ডসরাইটস ওই পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে।

শিশু নির্যাতন বন্ধে অনলাইন সচেতনতামূলক অ্যাপ বানানোর জন্য সে ওই স্বীকৃতি পায়। খবর: এএফপি, ফ্রান্স টোয়েন্টিফোর।

খবরে বলা হয়, বাংলাদেশের ১৭ বছর বয়সী সাদত রহমান সাইবার বুলিং ও অনলাইন ক্রাইমের বিরুদ্ধে দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে। এজন্য তাকে আন্তর্জাতিক এ সম্মানজনক পদকে ভূষিত হয়েছেন।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামের একটি সংগঠন। শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল।

পুরস্কার বাবদ এক লাখ ইউরো জিতে সাদাত এএফপিকে জানায়, তার অ্যাপ ডেভেলপ করার কাজেই এ অর্থ ব্য করা হবে। 

১৭ বছর বয়সী সাদাত মেক্সিকান বালিকা ওর্তেগা সেটে (১২) এবং আইরিশ তরুণী সেইনা ক্যাস্টেলনকে হারায়। ওর্তেগা পানি দূষণ প্রতিরোধ এবং সেইনা অটিজম নিয়ে কাজ করছিল।