ঢাকা, ২২ জানুয়ারি শুক্রবার, ২০২১ || ৯ মাঘ ১৪২৭
good-food
৫৮

স্বল্প দামে ‘পাতলা ও হালকা’ আইপ্যাডে নজর অ্যাপলের

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২৬ ১১ জানুয়ারি ২০২১  

আরও “পাতলা ও হালকা” নবম প্রজন্মের স্বল্প দামী আইপ্যাড আনার পরিকল্পনা করছে অ্যাপল। সাম্প্রতিক এক ম্যাক ওতাকারা প্রতিবেদন সেই কথাই বলছে। জাপানভিত্তিক প্রযুক্তি সংবাদ সাইট ম্যাক ওতাকারা’র প্রতিবেদনের তথ্য অনুসারে, আসন্ন ওই আইপ্যাডের নকশা সর্বশেষ প্রজন্মের আইপ্যাড এয়ার ৩-এর মতোই হবে। কোনো পরিবর্তন চোখে পড়বে না।

 

প্রতিবেদনে বিজনেস ইনসাইডার উল্লেখ করেছে, আইপ্যাডের পর্দার আকৃতি আগের মতো ১০.২ ইঞ্চিই হবে। তবে পুরুত্বের দিক থেকে আগের চেয়ে পাতলা হয়ে ৬.৩৩ মিলিমিটার হবে নতুনটি। শুধু পুরুত্ব নয়, ওজনও আগের থেকে কিছুটা কমবে। বর্তমান আইপ্যাডের ৪৯০ গ্রাম ওজনের বদলে নতুন আইপ্যাডের ওজন হবে ৪৬০ গ্রাম। সবমিলিয়ে ৩০ গ্রাম কমবে ওজন।


ডিভাইসে দেখা মিলবে টাচ-আইডি হোম বাটন, লাইটনিং পোর্ট। অ্যাপল নিজ ডিভাইসে ইউএসবি-সি পোর্ট দিতে রাজি নয় বলেই উঠে এসেছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে। নতুন আইপ্যাডের পর্দার পুরোটাই জুড়ে থাকবে ল্যমিনেশন ও অ্যান্টি-রিফ্লেক্টিভ বা প্রতিবিম্বিত বিরোধী কোটিং, পি৩ রং সমর্থন এবং ট্রু টোন প্রযুক্তি।

 

ম্যাক ওতাকারার প্রতিবেদন বলছে, নতুন আইপ্যাডের দাম শুরু হবে ২৯৯ ডলার থেকে, এবং ওই দামে সরাসরি ৬৪ গিগাবাইটের মডেল পাবেন আগ্রহীরা। উল্লেখ্য, বর্তমানে ৩২ গিগাবাইট আইপ্যাডের দাম পড়ে ৩৯৯ ডলার। ধারণা করা হচ্ছে, মার্চের শেষে অ্যাপল নিজেদের ২০২১ সালের আইপ্যাড লাইন আপ দেখাতে পারে। তবে এখন পর্যন্ত ‘পাতলা ও হালকা’ এবং দামে সাশ্রয়ী আইপ্যাডের ব্যাপারে নিশ্চিত করেনি অ্যাপল।