ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৭৯

আসছে দাঁত গজানোর ওষুধ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩৫ ৪ এপ্রিল ২০২১  

'পথের পাঁচালী'তে ইন্দির ঠাকুরনের হাসি আইকনিক ব্যাপারে দাঁড়িয়েছে। কিন্তু তাই বলে মানুষ মোটেই দাঁত পড়ে যাওয়া পছন্দ করেন না। বরং দ্রুত দাঁত পড়ে গেলে তারা বিমর্ষই হয়ে পড়েন। ফোকলা হতে কার ভালো লাগে? হাসলেও সঙ্কোচ, খাবার খেতেও অসুবিধা।


সেই দুশ্চিন্তা দূর করছেন জাপানি বিজ্ঞানীরা। কয়েটো ও ফুকুই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দাবি, নতুন করে দাঁত গজিয়ে ফেলার রহস্যের সমাধান করে ফেলেছেন তারা। জানিয়েছেন, এ বিষয়ে ইঁদুর এবং বেজির মতো স্তন্যপায়ীর উপরে গবেষণা করে সাফল্য পেয়েছেন। ওই সমস্ত প্রাণীর নতুন করে দাঁতও গজিয়েছে। এবার কুকুর এবং শূকরের উপরও গবেষণা চালাবেন। সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে সম্প্রতি তাদের এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।


গবেষকদের দাবি, শুধু একটি জিনকে নিষ্ক্রিয় করে ফেলতে পারলেই দাঁত গজিয়ে দেওয়াটা সম্ভব হবে। গবেষক দল শরীরের বিভিন্ন রাসায়নিক, যেগুলো দাঁতের বৃদ্ধির জন্য দায়ী, সেগুলো নিয়ে কাজ শুরু করেছিলেন। ক্রমে তারা সেই নির্দিষ্ট জিনটিরই খোঁজ করেন যা সরাসরি দাঁতের বৃদ্ধির সঙ্গে জড়িত। ইউএসএজি-১ হল সেই জিন। এটি সক্রিয় থাকলেই দাঁতের বৃদ্ধি বাধা পায় এবং নিষ্ক্রিয় হলে দাঁত বেড়ে ওঠে। ইঁদুর-সহ কিছু স্তন্যপায়ী প্রাণীর ইউএসএজি-১ জিন নিষ্ক্রিয় করে দিয়ে গবেষকরা দেখেছেন তাদের নতুন দাঁত গজিয়েছে।


ফলে তারা আশ্বস্ত করছেন, মানুষেরও আর চিন্তা নেই। এই চিকিৎসা বিজ্ঞান প্রয়োগ করে এবার ফোকলা মানুষের মুখেও গজিয়ে দেওয়া সম্ভব হবে আনকোরা নতুন দাঁত।