ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
১০৩

কতক্ষণ অন্তর ব্যবহার করা যায় স্যানিটাইজার?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:১১ ৮ মে ২০২১  

করোনা যাতে আরও ছড়িয়ে না পড়ে, সেই যুদ্ধে সবারই নিত্যসঙ্গী হয়ে উঠেছে স্যানিটাইজার। সুস্থ থাকার চেষ্টার গুরুত্বপূর্ণ অঙ্গ হলো হাত পরিচ্ছন্ন রাখার চিন্তা। কিন্তু কতবার এবং কতক্ষণ অন্তর ব্যবহার করতে হবে স্যানিটাইজার? 


কতটাই বা দিতে হবে হাতে? বেশি ব্যবহার করলে হাতের কোনও ক্ষতি হবে না তো? এমন কত প্রশ্নও ঘুরপাক খাচ্ছে মনে। সেসবেরই উত্তর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। 


কী বলছেন হু-র চিকিৎসকেরা জেনে নিন-
অনেকেরই বক্তব্য, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করা জরুরি। কিন্তু তা কতটা ব্যবহার করতে হবে একবারে?


অতিরিক্ত বেশি স্যানিটাইজার একবারে নিয়ে বিশেষ উপকার হয় না। বরং এক হাতের পাতায় কয়েক ফোঁটা নিতে হবে। তারপরে দু'হাতের পাতায় তা ভালোভাবে ঘষতে হবে, যতক্ষণ না হাত দু'টো শুকনো হয়। গোটা কাজটি করতে সময় লাগবে ২০-৩০ সেকেন্ড।


অ্যাকোহলযুক্ত স্যানিটাইজার কি আদৌ ব্যবহার করা ভালো? স্যানিটাইজারে অ্যালকোহল থাকলে কারও শরীরে কোনও ক্ষতি হয়েছে বলে শোনা যায়নি, জানাচ্ছে হু। ফলে তা ব্যবহার করলে ক্ষতি নেই। কারণ, স্যানিটাইজারের মাধ্যমে খুবই সামান্য পরিমাণ অ্যালকোহল শরীরে প্রবেশ করে।


কতক্ষণ অন্তর স্যানিটাইজার ব্যবহার করা যায়?
চিকিৎসকদের বক্তব্য, মাঝে মাঝে সাবান আর পানি দিয়েও হাত ধোয়া জরুরি। তবে অল্প সময় অন্তর স্যানিটাইজার ব্যবহার করলে ক্ষতি নেই। স্যানিটাইজার ব্যবহার করলে যেকোনও ওষুধের কাজ করতে অসুবিধা হতে পারে, এমন নয়।


গ্লাভস পরা ভালো, নাকি বারবার স্যানিটাইজার ব্যবহার করলেই সুরক্ষিত থাকা সম্ভব? গ্লাভস পরলে অনেক সময়ে এক জায়গা থেকে জীবাণু আরেক জায়গায় চলে যাওয়ার আশঙ্কা থাকে। 

 

তাছাড়া গ্লাভ্স খোলার সময়ে হাতেও সেই জীবাণু যেতে পারে। তার থেকে সচেতন ভাবে বারবার হাত পরিষ্কার করা ভালো। স্যানিটাইজার হাতের কোনও ক্ষতি করে না।
 

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর