ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৬০

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেখা দিচ্ছে নতুন ৩ উপসর্গ

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৮ ৮ এপ্রিল ২০২১  

করোনার দ্বিতীয় ঢেউ যে আছড়ে পড়েছে তা ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু এই সংক্রমণের বাড়বাড়ন্ত করোনাভাইরাসের নতুন স্ট্রেনের কারণে হচ্ছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা জোর দিয়ে জানাচ্ছেন, মানুষের অসচেতনতা ও করোনাকে তোয়াক্কা না করায় বাড়ছে সংক্রমণ। ঠিক কী কী উপসর্গ দেখা যাচ্ছে দ্বিতীয় ঢেউয়ে?


১) আগের মতোই জ্বর আসছে, স্বাদ-গন্ধের পরিবর্তন হচ্ছে, শ্বাস কষ্ট হচ্ছে। কিন্তু নতুন কিছু উপসর্গ দেখা দিচ্ছে যার মধ্যে রয়েছে-


ক) গোলাপি বর্ণের চোখ- চীনে করা একটি সমীক্ষা অনুসারে, গোলাপি চোখ বা কনজেক্টিভাইটিস হলো কোভিড-১৯ সংক্রমণের নতুন উপসর্গ। গোলাপি চোখের মধ্যে লাল, ফোলা ভাব দেখা দিচ্ছে এবং চোখে পানি আসছে ক্ষণে ক্ষণে। সমীক্ষায় অংশগ্রহণকারী ১২ জন করোনাভাইরাসের নতুন স্ট্রেনে সংক্রমিত হয়েছিল।


খ)  শ্রবণ ক্ষমতা হ্রাস- শ্রবণ ক্ষমতা হ্রাস পাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউয়ে। ৫৬ জনের মধ্যে সমীক্ষা করা হয়। যার মধ্যে দেখা গিয়েছে ২৪ জন শ্রবণ ক্ষমতা হারিয়েছে।


গ) গ্যাস্ট্রোইনটেস্টাইনাল- গবেষকরা জানাচ্ছেন হজম শক্তির ক্ষতি করছে। ডায়রিয়া, বমি বমিভাব, পেটের ব্যথা দেখা দিচ্ছে। আপনি যদি হজমের সমস্যায় ভোগেন তাহলে করোনা পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
 

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর