ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৩৪

করোনায় বেড়েছে মানসিক চাপ, সুস্থ থাকতে কী করবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১৩ ৩০ এপ্রিল ২০২১  

সংক্রমিত হওয়ার আশঙ্কা তাড়া করছে সর্বক্ষণ। এর মধ্যে চারদিকে একের পর এক পরিচিত জনের অসুস্থতার খবর। দিন দিন বাড়ছে মহামারিতে মৃতের সংখ্যা। 


অফিস যাওয়া বন্ধ। গল্প-আড্ডা তো দূরের কথা। সব মিলে মানসিকভাবে ভালো থাকা কঠিন হয়ে উঠেছে। কিন্তু এর মধ্যেই নিজেকে সুস্থ রাখতে হবে। অতিরিক্ত অস্থির বা মন হতাশ হয়ে উঠলে খেয়াল রাখা জরুরি।


কীভাবে বোঝা যাবে মানসিক পরিস্থিতি? 
এ সঙ্কটের সময়ে যখন চারদিকেই সবাই উদ্বিগ্ন, তখন পরিজনেরা তা খেয়াল না করতে পারেন। কয়েকটি বিষয়ের দিকে নিজেকে একটু ভালোভাবে নজর দিতে হবে। যাতে মানসিকভাবে সুস্থ থাকা যায়।


ভালো থাকার ইচ্ছা
দিনভর খারাপ খবর আসছে বলেই ভেঙে পড়লে চলবে না। শরীরের প্রতিরোধ ক্ষমতা যেমন ধরে রাখতে হবে, তেমনই শক্তি প্রয়োজন মনের। না হলে শরীরও দুর্বল হয়ে পড়বে এই কঠিন সময়ে।


যে কাজ ভালো লাগে
দিনভর বাড়িতে কাটছে মানেই যে কাজ কম, তা নয়। তবে এর মধ্যেই নিজের জন্য সময় বের করতে হবে। যেসব জিনিস করলে মন ভালো থাকে, তেমন কিছুর জন্য আলাদা সময় রাখা যায়। যেমন- বই পড়া, রান্না করা, লেখা, ছবি আঁকা।


নিয়ম
শরীরের মতো মনও একটা ছন্দে অভ্যস্ত। সেই তাল যেন না কাটে। তাহলে মনের উপর চাপ সৃষ্টি হয়। প্রতিদিনের কাজগুলো অন্য সময়ের মতো নিয়ম মেনেই করা ভালো। দিনভর বাড়িতে থাকা মানেই নিয়মের বাইরে চলে যাওয়া নয়।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর