ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
২২

কিভাবে করোনা থেকে নিজেকে এবং অন্যকে সুরক্ষিত রাখবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:০৪ ১৩ মে ২০২১  

প্রতিদিন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমন পরিস্থিতিতে নিজেকে এবং অন্যদের সুরক্ষিত রাখাই সবচেয়ে বড় লক্ষ্য। অতিমারি পরিস্থিতি মোকাবিলায় বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু) বিশেষ কয়েকটি পরামর্শ দিয়েছে জনসাধারণের উদ্দেশে। একনজরে দেখে নেওয়া যাক সেগুলো।

 

করোনাকে দূরে রাখতে
১. কারও সঙ্গে কথা বলার সময় অথবা হাঁচি, কাশির মাধ্যমে সংক্রমণ থেকে দূরে থাকতে অন্যের সঙ্গে কমপক্ষে এক মিটারের দূরত্ব বজায় রাখুন। বাড়ির ভিতরেও নিজের এবং অন্যদের মধ্যে যতটা বেশি সম্ভব দূরত্ব বজায় রাখুন।

২. একের বেশি মানুষের উপস্থিতিতে মাস্ক পরা সাধারণ একটি বিষয়। মাস্কের যথাযথ ব্যবহার, খুলে রাখার জায়গা এবং পরিষ্কারের পদ্ধতি জেনে নেওয়া জরুরি।

 

মাস্কের ব্যবহার
ক) মাস্ক পরা অথবা খোলার সময় নিজের হাত ভালো করে ধুয়ে নিতে হবে। যখন-তখন মাস্কে হাত দেওয়া উচিত নয়।

খ) মাস্কটি যে মুখ, নাক এবং চিবুককে যথাযথভাবে আড়াল করছে, পরার সময় সেটা নিশ্চিত করুন।

গ) যখন ব্যবহৃত মাস্কটি খুলে রাখবেন, তখন নির্দিষ্ট জায়গায় রাখুন। ফেব্রিকের হলে ধুয়ে নিতে হবে, মেডিক্যাল মাস্ক হলে বর্জ্য ফেলার নির্দিষ্ট জায়গায় ফেলে দিন।

ঘ) ভালভ-সহ মাস্ক ব্যবহার করবেন না।

 

স্বাস্থ্যসুরক্ষার সাধারণ নিয়ম
১. অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন বা সাবান এবং পানিতে ধুয়ে ফেলুন। এটা আপনার হাতে থাকা ভাইরাসসহ জীবাণুগুলো নির্মূল করে।

২. নিজের চোখ, নাক ও মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। হাতে বিভিন্ন জিনিসে স্পর্শ করে এবং ভাইরাস লেগে থাকতে পারে। হাতের মাধ্যমে চোখ, নাক বা মুখে ভাইরাস প্রবেশ করতে পারে। সেখান থেকে ভাইরাসটি দেহে প্রবেশ করে সংক্রামিত করতে পারে।

 

৩. হাঁচি বা কাশির সময় নিজের হাত বেঁকিয়ে কনুই দিয়ে অথবা রুমাল/টিস্যু দিয়ে নাক-মুখ ঢাকুন। টিস্যু ফেলে দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন।

৪. ঘরদোর, অফিসের আসবাব বা দরজার হাতল, বেসিনের কল, ফোনের স্ক্রিনের মতো অন্য়ান্য সরঞ্জামের উপরিতল নিয়মিত স্যানিটাইজ করুন।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর