ঢাকা, ২৬ জুন বুধবার, ২০১৯ || ১৩ আষাঢ় ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৪৪

কোথাও চাঁদ দেখা যায়নি

প্রকাশিত: ২১:২৮ ৪ জুন ২০১৯  


বাংলাদেশের আকাশে মঙ্গলবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বুধবার নয়, বৃহস্পতিবার দেশের মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এদিন সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদে‌শের ৬৪ জেলার কোথাও শাওয়ালের চাঁদ হাঁসেনি। এ সংক্রান্ত কোনো খবর পাওয়া যায়‌নি। ফলে এবার দেশের মুসলিমদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজানের ৩০ দিন পূর্ণ হচ্ছে। হিজরি রমজান শেষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদ উদযাপন করেন তারা।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহ। তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী; সারাদেশের আকাশে হিজরি ১৪৪০ সনের শাওয়ালের চাঁদ দেখা যায়নি। বুধবার রমজানের ৩০ দিন পূর্ণ হচ্ছে। বৃহস্পতিবার পবিত্র মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের এখন ঈদ আনন্দে মেতে ওঠার অপেক্ষা। ইতিমধ্যে ঢাকাসহ গোটা দেশে ঈদের জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ওই দিন সকালে ঈদগাহে দুই রাকায়াত ওয়াজিব নামাজ পড়বেন মুসল্লিরা। বৃষ্টি বা দূর্যোগপূর্ণ আবহাওয়া কারণে মসজিদে তা আদায় করা যায়।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছেড়েছেন ১ কোটি মানুষ। ইতিমধ্যে ঢাকা ফাঁকা হয়ে গেছে। পেয়েছে শান্ত, স্নিগ্ধ ও সৌম্য পরিবেশ।

 

মঙ্গলবার থেকেই সরকারি ছুটি শুরু হয়েছে। বুধ ও বৃহস্পতিবার (৫ ও ৬ জুন) ঈদের ছুটি থাকবে। শুক্র ও শনি সাধারণ ছুটি। সবমিলিয়ে লম্বা ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারিরা।

শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদির সঙ্গে মিল রেখে এদিন চাঁদপুর, চট্টগ্রাম, শরিয়তপুর, কুমিল্লা, মাদারীপুর, লক্ষ্মীপুর, ভোলাসহ দেশের কয়েকটি জেলার বিভিন্ন গ্রামে ঈদ উদযাপন করা হচ্ছে।