ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৭৩

গরমে শিশুর স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২৭ ১ এপ্রিল ২০২১  

প্রচণ্ড গরমে অধিকাংশ মানুষ আক্রান্ত হয় বিভিন্ন অসুখে। বিশেষ করে প্রাণচঞ্চল বাচ্চারা সহজেই এসময় আক্রান্ত হয়ে পড়ে নানা রোগে। এসব অসুস্থতার মধ্যে রয়েছে জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়া, সামার বয়েল, ঘামাচি ইত্যাদি। কিছু সাবধানতা অবলম্বন করলে সহজেই এসব সমস্যা থেকে শিশুদের রক্ষা করা যায়।


তীব্র গরমে শিশুরা সহজেই পানিশূন্যতায় আক্রান্ত হতে পারে। যা থেকে সৃষ্টি হয় ডিহাইড্রেশন ফিভার। এতে শরীরের তাপমাত্রা একটু বেশি থাকে। তবে শরীরে পানির ভারসাম্য ঠিক রাখলে জ্বর নিয়ন্ত্রণ করা সহজেই সম্ভব। পাশাপাশি তাদের প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করানো যেতে পারে। গরমে পানিশূন্যতার হাত থেকে রক্ষা পেতে নিয়মিত পানি পান করাতে হবে শিশুকে।

 

ডাবের পানি, ঘরে তৈরি ফলের রস কিংবা ওরস্যালাইন দেয়া যেতে পারে। কোনোক্রমেই বাইরের খোলা শরবত খাওয়া উচিত নয়। শরীরে পানির অভাব হলে শিশু সহজেই অবসাদগ্রস্ত হয়ে পড়ে। তাই তাদের শরীরে পানির ভারসাম্যতা বজায় রাখা খুবই জরুরি। এছাড়া গরমে ঘামাচি কিংবা সামার বয়েলে আক্রান্ত হতে পারে তারা। গরমের এসময়ে শিশুকে সবসময় সুতি পোশাক পরিয়ে রাখতে হবে। এতে তাদের শরীরের ঘাম বসে সর্দি লাগবে না।

 

তাছাড়া শিশুদের যতটা সম্ভব ঠাণ্ডা পরিবেশে রাখতে হবে এবং নিয়মিত গোসল করাতে হবে। তার ঘামাচিতে ক্যালামাইন লোশন ব্যবহার করা যেতে পারে। তবে সামার বয়েলে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক সেবন করাতে হবে। দুঃসহ এই গরমে সঠিক যত্ন নিশ্চিত করতে পারলেই আপনার শিশু থাকবে সুস্থ।