ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৬৫

টিকা নেয়ার পরও আক্রান্ত হচ্ছেন? কী কী মানবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:১৯ ১৩ এপ্রিল ২০২১  

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে টিকাকরণ জরুরি, জানাচ্ছেন ডাক্তাররা। কিন্তু টিকা নেওয়ার পরই কাবু হচ্ছেন ৪৫ ঊর্ধ্বের যেকোনও মানুষ! জ্বর, গায়ে ব্যথার মতো নানা উপসর্গ দেখা দিচ্ছে টিকাকরণের পর। 


তবে খানিকটা সাবধানতা অবলম্বন করলেই সুস্থ থাকা যায় বলে জানাচ্ছেন ডাক্তাররা। এজন্য খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিতে হবে। যেমন-


১. ভরপেট খেয়ে ভ্যাকসিন নিতে যান। সঙ্গে পানিও খান প্রচুর। খালি পেটে টিকা নিতে বারণ করছেন বিশেষজ্ঞরা। নয়তো টিকাকরণের পর শরীর দুর্বল লাগতে পারে।


২. টিকা নেওয়ার আগে বা পরে ফল খান। এমনকি এক সপ্তাহ পর্যন্ত ডায়েটে পর্যাপ্ত পরিমাণ ফল রাখার চেষ্টা করুন। চর্বি জাতীয়, চিনি, প্যাকেট ফুড এই সময় এড়িয়ে চলুন।


৩. টিকা নেওয়ার আগে এবং পরে প্রচুর পানি খান। এমনিতেই গরম পড়ে গেছে। পানির অভাবে শরীর ডি-হাইড্রেটেড থাকতে পারে। শরীর চাঙ্গা রাখতে এই সময় অন্তত ৮ গ্লাস পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।


৪. ডাক্তাররা পরামর্শ দিচ্ছেন টিকা নেওয়ার অন্তত দু'সপ্তাহ আগে থেকে মদ পান করবেন না। মদ খেলে শরীর ভেতর থেকে শুকিয়ে যায়। যে কারণে ঘন ঘন খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এমনকি টিকা নেওয়ার পরেও মদ পান করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা।


৫. তৈলাক্ত খাবার এড়িয়ে যেতে বলছেন এই সময়। বরং যে সমস্ত খাবারে ফাইবার বেশি থাকে সেগুলো বেশি করে খান।
 

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর