ঢাকা, ১৫ সেপ্টেম্বর রোববার, ২০১৯ || ৩১ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৩১

ঢাকায় ভোটার তালিকা হালনাগাদ শুরু  

প্রকাশিত: ১১:৫৪ ৩ জুলাই ২০১৯  


ভোটার তালিকা হালনাগাদের দ্বিতীয় ধাপের কাজ আজ বুধবার (৩ জুলাই) শুরু হয়েছে। এদিন রাজধানীর ওয়ারী, সুত্রাপুর ও ডেমরা থানা বাদে অন্যসব থানার নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। ৩ থেকে ২৩ জুলাই পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন নির্বাচন কমিশনের (ইসি) নিয়োগ করা কর্মকর্তারা। প্রথমবারের মতো এবার হিজড়ারা নিজ পরিচয়ে ভোটার হতে পারবেন।

ইসি সচিব মো. আলমগীর জানান, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে গিয়ে যেকোনো সময় ভোটার হওয়া যাবে। তবে তথ্য সংগ্রহকারীরা যদি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ না করে বা দায়িত্ব অবহেলা করে, আইনে যে শাস্তির বিধান রয়েছে সে অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা মহানগরীর ভোটার হতে চাওয়া ব্যক্তিকেও কিছু তথ্য প্রদান করতে হবে। এর মধ্যে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ, সিটি করপোরেশনের কাউন্সিলরের দেয়া নাগরিকত্ব সনদ, জেএসসি, এসএসসি/সমমান পরীক্ষায় পাশের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/ হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

 আগে হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছিলেন, ভোটার তালিকায় তাদের নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে।

এবার ভোটার তালিকা হালনাগাদে যাদের বয়স ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে এবং যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগের – তাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

এর আগে প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সংগ্রহ করে নির্বাচন কমিশন।


এই বিভাগের আরো খবর