ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
২৭০

নিলামে উঠলো নীল হীরা, ৪৪ মিলিয়ন ডলারে বিক্রি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫২ ৮ নভেম্বর ২০২৩  

হীরা রূপের জন্য অনন্য। জেনেভায় নীল হীরাটি সম্প্রতি নিলামে উঠেছে সেটি বিরলতম। হীরাটি পরিচিত ‘ব্লু রয়্যাল’ নামে। সেটি নিলামে তোলে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ক্রিস্টিস’। অভিনব উজ্জ্বল নীল হীরাটি বিক্রি হয়েছে ৪৩.৮ মিলিয়ন মার্কিন ডলার (৬০ মিলিয়ন সিঙ্গাপুরিয়ান ডলার)। নিলামকারীরা ভেবেছিলেন ১৭.৬ ক্যারেটের হীরাটির আনুমানিক মূল্য উঠতে পারে ৫০ মিলিয়ন ডলার।

 

ক্রিস্টির ইন্টারন্যাশনাল হেড অফ জুয়েলারি রাহুল কাদাকিয়া বলেছেন, “হীরাটি  প্রায় ৪৪ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে। ব্লু রয়্যালকে বিশেষ করে তুলেছে এটির আকৃতি। হীরাটি ১৭ দশমিক ৬ ক্যারেটের। হীরাটির রঙও প্রাকৃতিকভাবে খুবই সমৃদ্ধ। এটি একেবারে নিখুঁত।''

 

জেনেভায় ক্রিস্টির জুয়েলারী বিভাগের প্রধান   ম্যাক্স ফাউসেট বলেন, ''হীরাটি অনন্য ছিল কারণ এর গভীর নীল রঙ এবং  নাশপাতির মতো  উজ্জ্বল আকৃতির জন্য ।দূর প্রাচ্য থেকে আমেরিকা পর্যন্ত, সারা বিশ্বের সংগ্রাহকদের আকর্ষণ করেছে এই নীল হীরা ''।

 

মঙ্গলবার তার নিলামে, ক্রিস্টি'স ৭৭ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের কয়েক ডজন দুর্লভ গহনা বিক্রি করেছে। ফাউসেট বলেন , 'এটা স্পষ্ট যে বাজার এখনও নির্দিষ্ট কিছু এলাকায় খুব শক্তিশালী। বিরল জিনিসগুলির জন্য একটি দুর্দান্ত বাজার রয়েছে, এবং এখনও সংগ্রহকারীরা খুব ভাল জিনিসের সন্ধান করে চলেছেন।"

 

সোমবার একটি পৃথক বিক্রয়ে, ক্রিস্টিস ১৯৭৯ সালের সিনেমা অ্যাপোক্যালিপস নাউ-তে মার্লন ব্র্যান্ডোর পরা একটি রোলেক্স হাতঘড়ি বিক্রি করেছে ৪.৫ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে। শ্যুটিংয়ের সময় দুর্ঘটনাবশত  অদলবদল এড়াতে অভিনেতা ঘড়িটির পিছনে তার স্বাক্ষর  করে রেখেছিলেন । দুই বছর আগে, একই ঘড়ি  নিলামে ২ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে বিক্রি হয়েছিল।

সূত্র : স্ট্রেইট টাইমস