ঢাকা, ২৫ অক্টোবর সোমবার, ২০২১ || ১০ কার্তিক ১৪২৮
good-food
৪৪১

বাংলাদেশ যে পাখির নাম দিয়েছিল

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৩১ ৯ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশই একটি বিশেষ প্রজাতির পাখির বিচরণভূমি। পৃথিবীর কোথাও আর একে তেমনভাবে দেখা যায় না। আরো উল্লেখযোগ্য ব্যাপার হলো- এটির নামকরণও বাংলাদেশের নামেই। কিন্তু দুর্ভাগ্যের বিষয়- এ পাখি বাংলার সমস্ত প্রাণ্তর আর নলবনের বুকজুড়ে ঘুরে বেড়ালেও আমরা অনেকেই চিনি না।

 

নানা কারণে বাংলার প্রকৃতি থেকে আজ হারিয়ে যেতে বসেছে এরা। এর নাম ‘বাংলা-বাবুই’ (Black-breasted Weaver)।  অব্যবহৃত জায়গাগুলোতে অবহেলায় প্রাকৃতিকভাবে জন্ম নিয়ে থাকা ঘাস আর নলের বনের উপর পুরোপুরি নির্ভরশীল এ পাখি।

 

আজ আর বড় বড় ঘাস আর লম্বা হয়ে বেড়ে ওঠা দীর্ঘ নলবনের দেখা পাওয়া না। একসময়ের জনমানবহীন হাওর-বিল বা পাহাড়ি বনের পরিত্যক্ত জায়গাটুকুও ভাগ বসিয়েছে মানুষ।  প্রয়োজনে অপ্রয়োজনে তারা ক্ষতিসাধন করছে প্রকৃতিগতভাবে বেড়ে ওঠা নানা জাতের ঘাস আর লতাগুল্মের।

 

পাখিটির আকার-আকৃতি ও গঠন সম্পর্কে গবেষকরা বলেন, ‘এ পাখি চেনার সহজ উপায় হলো ওর বুকের উপরে কালো রঙের বড় একটি ‘বেল্ট’ এর মতো দাগ রয়েছে।  বাংলা-বাবুই আকারে চড়ুইয়ের মতো। দৈর্ঘ্য ১৪ সেন্টিমিটার। দেহ বাদামি রঙের। বাদামি পিঠে অনেক কালচে খাড়া লাইন এবং বুকে চওড়া কালো দাগ। পেট ফিকে-বাদামি। পা হলদে।

বাংলাদেশকে জানো বিভাগের পাঠকপ্রিয় খবর