ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৫৬

বাড়িতে করোনা রোগীর যত্ন নেবেন যেভাবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:১৭ ২১ এপ্রিল ২০২১  

দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে করোনা। অসংখ্য রোগী আইসোলেশনে রয়েছেন। প্রাণঘাতি ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে অনেকেই উপসর্গহীন বা মৃদু উপসর্গ নিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন।


উপসর্গহীন বা মৃদু উপসর্গ — যাই হোক না কেন, করোনা রোগী যদি বাড়িতে থাকে, তাঁর সঠিক যত্নের প্রয়োজন আছে। যে যে বিষয়ে খোয়াল রাখতে হবে তা নিয়ে আলোচনা করা হলো-


১। কোভিড রিপোর্ট পজিটিভ এলে প্রথমেই একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগীর শরীরের তাপমাত্রা, পালস রেট, রক্তচাপ, অক্সিজেন স্যাচুরেশন ও প্রস্রাবের পরিমাণের উপর নজর রাখতে হবে।


২। তাপমাত্রার উপর নজর রাখতে হবে। সাধারণভাবে তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইটের বেশি থাকা মানেই জ্বর রয়েছে।


৩। নজর রাখতে হবে প্রসাবের পরিমাণের উপর। দু-তিন ঘণ্টা অন্তর স্বাভাবিক ও স্বচ্ছ প্রসাব হচ্ছে মানে সব ঠিক আছে।


৪। নজর রাখতে হবে পালস রেটের উপর। পালস রেট ৭২-৯০ মধ্যে থাকলে বুঝতে হবে তা স্বাভাবিক। রক্তচাপও ১২০/৮০ মধ্যে থাকতে হবে।


৫। বাড়িতে অক্সিমিটার থাকলে ভালো পালস অক্সিমিটারে যদি অক্সিজেন স্যাচুরেশন ৯৪ শতাংশ বা তার বেশি দেখায়, তা হলে সব ঠিকঠাক আছে। কিন্তু ৯৫ শংতাশের বেশি থাকা অবস্থাতেও যদি একটু হাঁটাচলার বা সিঁড়ি ভাঙার পর স্যাচুরেশন ২ শতাংশ বা তার বেশি কমে, তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলতেহবে।


সাবধান থাকতে হবে নিজেকেও


৬। খুব প্রয়োজন না হলে রোগীর সঙ্গে নিশ্চিত রূপে এক মিটার দূরত্ব বজায় রেখে কাজ করতে হবে। যেমন ওষুধ বা খাবার খাওয়ানো ইত্যাদি।


৭। সংক্ৰমিত ব্যক্তির কাছে গেলে বারবার সাবান পানিতে হাত ধুতে হবে অথবা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতেই হবে।


সব শেষ কথা অযথা আতঙ্কিত হবেন না। মনে জোর রাখুন।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর