ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৭২৩

ভারতের চন্দ্র জয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৫৫ ২৩ আগস্ট ২০২৩  

চাঁদের দক্ষিণ মেরু এখনও অনাবিষ্কৃত। পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে গিয়েছে ভারত। দ্বিতীয় দফায় চেষ্টা করে চন্দ্র জয় করলো ভারত। 
চূড়ান্ত পর্যায়ে অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে। তৈরি হয়েছে ইতিহাস। চাঁদে সফল ভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসাবে নাম লেখাল ভারত (আমেরিকা, রাশিয়া এবং চিনের পরেই)। আর চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও পেল ইসরো।
স্বয়ংক্রিয় ভাবে কাজ করবে ল্যান্ডারের মধ্যেকার যন্ত্রপাতিগুলি। চাঁদের মাটিতে খানাখন্দ, পাথর ইত্যাদি এড়িয়ে অবতরণের নিরাপদ স্থান খুঁজবে বিক্রমের ক্যামেরা এবং সেন্সর।
শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চাঁদের উদ্দেশে উড়ে গিয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই মহাকাশযান। দিন রাত এক করে, খাওয়া-নাওয়া-ঘুম ত্যাগ করে একে একে ৪০ দিন কাটিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। নজর রাখেছিলেন চন্দ্রযান-৩-এর গতিবিধির উপর।
 ভাসতে ভাসতে ‘চাঁদের বাড়ি’ পৌঁছল ল্যান্ডার বিক্রম। বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি ছুঁয়ে জানান দিল ভারতীয় বিজ্ঞানের অগ্রগতির বিশাল অস্তিত্ব।

ইতিহাসের সাক্ষী থাাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চাঁদে বিক্রম পা রাখার পর জাতীয় পতাকা নাড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।