ঢাকা, ০৭ জুন রোববার, ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
৬৮

মঙ্গলবার থেকে দেশে ফিরবেন কুয়েতের প্রবাসীরা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৫৬ ১১ মে ২০২০  

কুয়েতের প্রত্যাবাসন ক্যাম্পে আটকে পড়া বাংলাদেশিরা মঙ্গলবার (১২ মে) থেকে দেশে ফিরবেন । সাধারণ ক্ষমায়  কুয়েতের ক্যাম্পে মানবেতর জীবনযাপন করা প্রায় পাঁচ হাজার বাংলাদেশির জন্য ৬টি ফ্লাইট প্রস্তুত করা হয়েছে। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম  জানান প্রথম দফায় এই ৬ ফ্লাইটে ১ হাজার ৮০০ জনের মতো বাংলাদেশি ফিরবেন।

রাষ্ট্রদূত এস এম আবুল কালাম  বলেন,  মঙ্গলবার বাংলাদেশিদের নিয়ে প্রথম ফ্লাইটটি কুয়েত থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে। এরপর বুধ, শনি ও রোববার পরবর্তী ফ্লাইটের দিন ধার্য করা হয়েছে। এভাবে এক মাসের মধ্যেই কুয়েতের বিভিন্ন ক্যাম্পে থাকা প্রায় পাঁচ হাজার বাংলাদেশিকে দেশে পাঠানো হবে।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যেই গত মাসে বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করে কুয়েত সরকার। এই পাঁচ হাজার বাংলাদেশি এ সুযোগে দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন। দেশে ফেরত পাঠানোর জন্য তাদের কুয়েতের বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে গাদাগাদি করে রাখা হয়েছে।

 রাষ্ট্রদূত বলেন, বেশ কিছুদিন ধরে এসব বাংলাদেশি প্রত্যাবাসন ক্যাম্পে কোয়ারেন্টাইনে রয়েছেন। তাছাড়া বিমানে তোলার আগে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। ঢাকায়ও পরীক্ষা করে কোয়ারেন্টাইনে রাখা হবে তাদের।


এদিকে পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশফেরত বাংলাদেশিদের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হচ্ছে। চার হাজার বিদেশফেরত প্রবাসীর একসঙ্গে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সুবিধা প্রস্তুত করা হয়েছে। সেখানে তাদের রাখা হবে।