ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
১২৫

শিশুদের জন্য কী করোনার টিকা নিরাপদ?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:০৯ ১৬ মে ২০২১  

আমেরিকায় এবার ১২ থেকে ১৫ বছর বয়সীদেরও দেওয়া হবে করোনার টিকা। ফাইজার ও বায়োএনটেকের তৈরি কোভিড ভ্যাকসিন কিশোর-কিশোরীদের দেওয়ার ছাড়পত্র দিল সেদেশের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। 


দেশটিতে যদি এই সিদ্ধান্ত পাস হয়ে থাকে, তাহলে একসময় ভারতসহ অন্যান্য দেশেও কম বয়সীদের টিকাকরণ হতে পারে। কিন্তু আদৌ কি তা নিরাপদ? কী বলছেন চিকিৎসকেরা?


শিশু চিকিৎসক ত্রিদিব বন্দ্যোপাধ্যায় বলছেন, কোভিডের টিকা কিশোর-কিশোরী বা শিশুদের দেওয়া নিয়ে কোনও ভয় থাকার কথা নয়। এটি দেওয়ার সিদ্ধান্ত একদিনে হয় না। দীর্ঘদিন পরীক্ষামূলকভাবে এই টিকাকরণ চলে। দেখা হয় কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।


একই মত 'ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ'-এর ভারপ্রাপ্ত চিকিৎসক অপূর্ব ঘোষেরও। তাঁর কথায়, টিকা পরীক্ষার নির্দিষ্ট পদ্ধতি আছে, নিয়ম আছে। ধাপে ধাপে প্রথমে অন্য প্রাণীদের উপরে পরীক্ষা করা হয়। সেখানে সফল হলে, স্বেচ্ছাসেবীরা নেন, তারপরে বয়স্ক মানুষকে দেওয়া হয়। এরপরে ক্রমশ কম বয়সীদের দেওয়া হতে থাকে। সবকটি পরীক্ষার ফল আশানুরূপ এলে তবেই টিকাকরণ শুরু হয়।


এ দেশে শিশু বা কিশোর-কিশোরীদের টিকাকরণ শুরু হলে কি অভিভাবকেরা নির্দ্বিধায় খুদেদের টিকা দেওয়াতে পারেন? ''অবশ্যই পারেন। কারণ কোনোরকম আশঙ্কা থাকলে টিকাকরণের অনুমতিই দেওয়া হবে না'', বলছেন ত্রিদিব।


''ছোটদের তো এমনিতেই বহু টিকা নিতে হয়। সেগুলো নিতে ভয় না লাগলে, এই নতুন টিকায় ভয় লাগবে কেন? বহু ধরনের ভাইরাসের সংক্রমণ এড়াতে টিকা দেওয়া হয় ছোটদের। নিয়ম মেনে তার সঙ্গে আর একটা যুক্ত হলে অসুবিধা কোথায়! সবই তো নিরাপত্তার জন্য,'' বক্তব্য অপূর্বর।