ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৮৯

শিশুর দ্রুত বিকাশে সাহায্য করে যে ৪ খাবার

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:০২ ২৫ মার্চ ২০২১  

শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে প্রোটিনসমৃদ্ধ খাবারের বিকল্প নেই। তাই পিতামাতা বা অভিভাবকদের অন্যতম দায়িত্ব হচ্ছে তাদের জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার সরবরাহ করা। প্রেটিন পেশী গঠন ছাড়াও শরীরের হাড় মজবুত এবং শক্তিশালী করতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক প্রেটিন সমৃদ্ধ বেশ কয়েকটি শাক-সবজি সম্পর্কে-


ব্রোকলি
বাচ্চারা সাধারণত সবুজ শাক-সবজি খেতে পছন্দ করে না। কিন্তু প্রোটিন সমৃদ্ধ এই ব্রোকলি আপনি সহজেই আকর্ষণীয় উপায়ে তাদের সামনে উপস্থাপন করতে পারেন। আপনি ব্রোকলি দিয়ে কাটলেট, চিপস তৈরি করতে পারেন অথবা সবজি হিসেবে মাছের সঙ্গে রান্না করতে পারেন।


সবুজ মটরশুটি
সবুজ মটরশুটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। এক কাপ মটরশুটিতে সাধারণত ৮ গ্রাম প্রোটিন থাকে। তাই মটরশুটি সুন্দর উপায়ে রান্না করে বাচ্চাদের খাওয়াতে পারেন। এতে তাদের দ্রুত শরীরিক ও মানসিক বিকাশ ঘটবে।


মাশরুম
এক কাপ মাশরুমে সাধারণত ৩ গ্রাম প্রোটিন থাকে। মাশরুম বিভিন্ন উপায়ে আপনাদের বাচ্চাদের খাওয়াতে পারেন। ভাজী করে বা তরকারি হিসেবেও তা আপনিও রান্না করতে পারেন। এটি বাচ্চাদের শরীরিক ও মানসিক বিকাশে অনেক সাহায্য করে।


আলু
খোঁসাসহ একটি মাঝারি আকারের আলুতে সাধারণত ৫ গ্রাম প্রোটিন থাকে। আলু আমরা বিভিন্ন উপায়ে রান্না করে বাচ্চাদের খাওয়াতে পারি। তরকারি হিসেবে তাদের আলু খাওয়াতে পারেন। তবে তা ভেজে শিশুদের খাওয়ানো উচিত নয়।