ঢাকা, ১৮ অক্টোবর সোমবার, ২০২১ || ৩ কার্তিক ১৪২৮
good-food
৬১

সেই ক্যাসেট বিক্রি হলো ৫০ লাখ টাকায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২২ ২৯ সেপ্টেম্বর ২০২১  

৫০ বছর আগে রেকর্ড করা পপতারকা জন লেনন ও ইয়োকো ওনো দম্পতির অপ্রকাশিত একটি ক্যাসেট নিলামে ৫৮ হাজার ৩০ ডলারে (প্রায় ৫০ লাখ টাকা) বিক্রি হয়েছে। ক্যাসেটটি লেননের বিটলস ব্যান্ড ভেঙে যাওয়ার কয়েক মাস আগে রেকর্ড করা হয়েছিল। গতকাল মঙ্গলবার ডেনমার্কের কোপেনহেগেনে এটি নিলামে ওঠে। 

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৩৩ মিনিটের এই ক্যাসেটে বিশেষত রয়েছে লেনন ও ইয়োকো ওনো দম্পতির একটি সাক্ষাৎকার। সঙ্গে রয়েছে বিটলসের অপ্রকাশিত গান ‘রেডিও পিস’সহ বেশ কয়েকটি গান। এই ১৯৭০ সালে ডেনমার্কের চার কিশোর একটি স্কুল ম্যাগাজিনের জন্য এই সাক্ষাৎকার ও গানের রেকর্ডটি করেছিলেন। তখনো তাঁরা জানতেন না দ্য বিটলস দলটি ভেঙে যাবে। 

 

কোপেনহেগেনে নিলাম হাউসের ব্রুন রাসমুসেন লেনন দম্পতির সঙ্গে সাক্ষাৎকারের যে টেপ নিলামে উঠেছে, ছবিসহ তার আনুমানিক মূল্য ৩১ হাজার ৫০০ থেকে ৪৭ হাজার মার্কিন ডলার বলে জানিয়েছিলেন। পরে অবশ্য এটি এর চেয়েও বেশি দামে বিক্রি হয়। যিনি নিলামে ক্যাসেটটি কিনেছেন, তাঁর পরিচয় অবশ্য পাওয়া যায়নি। এই ক্যাসেটের সঙ্গে তিনি অবশ্য সে সময়ের ওই চার স্কুল শিক্ষার্থীর সঙ্গে লেননের ছবি, স্কুল ম্যাগাজিনের একটি কপিও কিনেছেন। সব মিলিয়েই নিলাম ডাকা হয়েছিল। 

 

রেকর্ডটি ধারণ করেছিলেন কার্সটেন হোজেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তখন ভিয়েতনামে যুদ্ধ চলছিল। সে সময়ে তারা ছিলেন ১৬ বছরের কিশোর। তাঁরা সে সময় মূলত লেনন ও ওনোর বিশ্বশান্তি নিয়ে বিভিন্ন কাজের ভক্ত ছিলেন। তারাও কীভাবে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কাজ করতে পারেন—এমন একটি প্রশ্ন রেখেছিলেন তাঁরা জন লেননের কাছে। উত্তরে লেনন বলেন, ‘আমরা যা করি, তা অনুসরণ করুন। ভাবুন, আমি স্থানীয়ভাবে কী করতে পারি?’ 

 

ক্যাসেটটিতে লেনন দম্পতি যুদ্ধ বিদ্বেষের তাঁদের শান্তির প্রচার অভিযানের কথা, বিটলসকে কীভাবে তারা সাজিয়েছেন সে কথা এ নিয়ে কিছু হতাশার কথাসহ তাঁর লম্বা চুল নিয়েও নানান ধরনের আলোচনা রয়েছে। এই আলোচনার ফাঁকেই গিটার তুলে নেন লেনন। তারপর গান সেই বিখ্যাত গান—‘গিভ পিস এ চান্স’ গানটি, যা রয়েছে এই ক্যাসেটে। এ ছাড়া এই ক্যাসেটে তাঁদের ‘রেডিও পিস’ গানটিও রয়েছে। 

 

লেনন দম্পতি তাঁদের শান্তি প্রচার অভিযানের অংশ হিসেবে ‘রেডিও পিস’ গানটি লিখেছিলেন এবং তাঁরা এই নামে একটি রেডিও স্টেশনও খুলতে চেয়েছিলেন, যা অসম্পূর্ণই থেকে গেছে। সে সময় লেননের গানে প্রজন্মের মধ্যে শান্তি প্রতিষ্ঠার অনুপ্রেরণা জুটেছে। লেনন তাঁর গানে যুদ্ধের বিপরীতে শান্তির আবহ ছড়িয়ে দেওয়ার কাজটিই করেছেন। বিশ্বব্যাপী নানা যুদ্ধ, দুঃসময়ে তাঁর গান মানুষের কাছে এসেছিল শান্তির বার্তা হয়ে। এই ক্যাসেট লেননের প্রচণ্ড ভক্ত বা অনুসারীদের মধ্যেই কেউ সংগ্রহে রাখবেন বলে মনে করেন বিশ্লেষকেরা।