ঢাকা, ১৬ সেপ্টেম্বর সোমবার, ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৭৩

স্বাস্থ্য অধিদপ্তরে ১০৯৭ নিয়োগ

প্রকাশিত: ২০:৫৫ ২৩ ডিসেম্বর ২০১৮  


স্বাস্থ্য অধিদপ্তর ১০ পদে ১ হাজার ৯৭ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে বলেছে, উল্লিখিত জেলার সিভিল সার্জনের দপ্তর ও অধীন দপ্তরসমূহে, পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয় এবং বিভিন্ন হাসপাতালে এ নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়ে গেছে। আগ্রহী প্রার্থীরা আগামী ৭ জানুয়ারি ২০১৯ বিকেল চারটা পর্যন্ত এসব পদে আবেদন করতে পারবেন। 

কোন পদে কতজন নিয়োগ

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, হেলথ এডুকেটর পদে ২ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৬ জন, পরিসংখ্যানবিদ পদে ৩৮ জন, কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদে ৪ জন, স্বাস্থ্য সহকারী পদে ৯৩৬ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৩১ জন, স্টোরকিপার পদে ৫০ জন, ওয়ার্ড মাস্টার পদে ১১ জন, ডার্করুম সহকারী পদে ২ জন এবং ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদে ১৭ জনকে নিয়োগ করা হবে। 

আবেদনের শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুযায়ী, হেলথ এডুকেটর পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বিজ্ঞান বা জীববিজ্ঞান অনুষদভুক্ত যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে স্বাস্থ্যশিক্ষায় এমপিএইচ ডিগ্রি হতে হবে।

সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের এইচএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির গতি বাংলা প্রতি মিনিটে ২৫ শব্দ এবং ইংরেজি প্রতি মিনিটে ৩০ শব্দ থাকতে হবে।

পরিসংখ্যানবিদ পদে প্রার্থীদের পরিসংখ্যান, গণিত, অর্থনীতি বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে।

কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

স্বাস্থ্য সহকারী পদের প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের প্রার্থীদের এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসসহ কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং/ডেটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির সর্বনিম্ন গতি বাংলা প্রতি মিনিটে ২০ শব্দ ও ইংরেজি প্রতি মিনিটে ২০ শব্দ থাকতে হবে।

স্টোরকিপার, ওয়ার্ড মাস্টার ও ডার্করুম সহকারী পদের প্রার্থীরা উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করতে পারবেন। ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সব পদের প্রার্থীদের বয়স ১ নভেম্বর ২০১৮ তারিখে সর্বনিম্ন ১৮ এবং সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।

আবেদন পদ্ধতি

বিজ্ঞপ্তি অনুযায়ী, এসব পদে আগ্রহী প্রার্থীদের http://dghsp.teletalk.com.bd এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতে ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে প্রার্থীর কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা প্রার্থী একটি ইউজার আইডি, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s Copy পাবেন। ওই Applicant’s Copy প্রার্থী প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। Applicant’s Copy তে একটি ইউজার আইডি নম্বর দেওয়া থাকবে এবং ইউজার আইডি ব্যবহার করে প্রার্থী বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুসারে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরের মাধ্যমে ২টি এসএমএস করে পরীক্ষার ফি অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

বেতনাদি

চূড়ান্তভাবে নির্বাচিত হেলথ এডুকেটর পদের প্রার্থীরা ১২ হাজার ৫০০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও পরিসংখ্যানবিদ পদের প্রার্থীরা ১০ হাজার ২০০ টাকা, কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদের প্রার্থীরা ৯ হাজার ৭০০ টাকা, স্বাস্থ্য সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, স্টোরকিপার, ওয়ার্ড মাস্টার ও ডাকরুম সহকারী পদের প্রার্থীরা ৯ হাজার ৩০০ টাকা এবং ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের প্রার্থীরা ৮ হাজার ৫০০ টাকা স্কেলে বেতন পাবেন।