ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
১০৮

হোম অফিস: সামান্য হলেও দুপুরে ঘুমান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৫৬ ১৫ এপ্রিল ২০২১  

কোভিডের কারণে আবার বাড়ছে বাড়ি থেকে কাজ। বহু প্রতিষ্ঠান কর্মীদের এই অনুমতি দিচ্ছে। এতে কর্মীরাও একটা বাড়তি সুবিধা পাচ্ছেন— কাজের ফাঁকে একটু আধটু বিশ্রাম নেওয়ার। কিন্তু সেই বিশ্রামটা যদি পুরোপুরি ঘুম হয়, তা হলে বাড়বে মস্তিষ্কের ক্ষমতা। তা ৫ মিনিটের জন্য হলেও। এমনই বলছে হালের গবেষণা।

 

সম্প্রতি 'জেনারেল সাইকিয়াট্রি' নামক মনোবিজ্ঞানের পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। সেখানে বিজ্ঞানীরা সমীক্ষার মাধ্যমে দেখিয়েছেন, যাঁরা দুপুরে অল্পবিস্তর ঘুমান, অন্যদের তুলনায় তাঁদের মস্তিষ্ক বেশি কাজ করতে পারে। স্মৃতিশক্তিও বেড়ে যায় অনেকটা। এমনকি মস্তিষ্কের বার্ধক্যজনিত সমস্যাগুলোও দেরি করে দেখা দেয়।

 

এই সমীক্ষার জন্য ২২১৪ জন নানা বয়সের মানুষকে বেছে নেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে ১৫৩৪ জনকে বলা হয় দুপুরে ইচ্ছেমতো ঘুমাতে। আর বাকি ৬৮০ জনকে বলা হয় দুপুরে না ঘুমিয়ে টানা কাজ করে যেতে। দুই দলের মানুষকেই রাতে সাড়ে ৬ ঘণ্টা করে ঘুমাতে দেওয়া হয়। যাঁদের দুপুরে ঘুমাতে দেওয়া হয়েছে, তাঁদের সময় বেঁধে দেওয়া হয়নি। কেউ ঘুমিয়েছেন ৫ মিনিট, কেউ বা দেড় ঘণ্টা।

 

মাস খানেক পরে এই ২২১৪ জনের 'মিনি মেন্টাল স্টেট এগজাম' বা মানসিক অবস্থার পরীক্ষা নেওয়া হয়। তাতে দেখা গিয়েছে, যাঁরা দুপুরে ঘুমিয়েছেন, তাঁদের স্মৃতিশক্তি, সমস্যা সমাধান করার ক্ষমতা, সচেতনতা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অন্যদের থেকে বেশি। সেখান থেকেই বিজ্ঞানীদের দাবি, কাজের ক্ষমতা বাড়াতে চাইলে দুপুরে ঘুমান। খুব সামান্য হলেও।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর