ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২৪১

ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত নেওয়া হবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫৩ ৭ ফেব্রুয়ারি ২০২২  

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের কাছে মতামত ও বিভিন্ন প্রস্তাব আহ্বান করা হবে।রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে তিনি এই তথ্য জানান।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রথম বৈঠকে সবাই সবার সঙ্গে পরিচিত হয়েছি। আগামী মঙ্গলবার দ্বিতীয় বৈঠক বসবে সার্চকমিটি।এর আগে শনিবার ও রোববার জ্যেষ্ঠ সাংবাদিক,রাজনৈতিক দল এবং সুশীল সমাজের সঙ্গে বসবো আমরা। তবে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ই-মেইলের মাধ্যমে মতামত নেওয়া হবে।

 

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান (সভাপতি) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। এতে কমিটির বাকি সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন।

 

এর আগে শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সই  করা এক প্রজ্ঞাপন জারি হয়। এতে ইসি গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি ঘোষণা করা হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়, এই অনুসন্ধান কমিটি ‘সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২২’ অনুযায়ী দায়িত্ব পালন এবং কাজ করবেন। এক্ষেত্রে তাদের প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবেন মন্ত্রিপরিষদ বিভাগ।

 

সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার আইন অনুযায়ী এই সার্চ কমিটি গঠিত হয়েছে। ইসি গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবে তারা। সেখান থেকে ৫ জনকে মনোনয়ন দেবেন রাষ্ট্রপতি।