ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৯৪

ইসি গঠনে সার্চ কমিটি ঘোষণা, সদস্য হলেন যারা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:০১ ৫ ফেব্রুয়ারি ২০২২  

নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান (সভাপতি) করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই প্রজ্ঞাপন জারি করেন।

 

কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মো. মুসলিম চৌধুরী এবং পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন। এছাড়া রাষ্ট্রপতি মনোনীত সদস্য হলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন।

 

প্রজ্ঞাপনে বলা হয়, এই অনুসন্ধান কমিটি 'সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২' অনুসারে দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। তাদের কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে মন্ত্রিপরিষদ বিভাগ। 

 

সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার আইন অনুযায়ী এই সার্চ কমিটি গঠিত হয়েছে। ইসি গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবে তারা। সেখান থেকে ৫ জনকে মনোনয়ন দেবেন রাষ্ট্রপতি।

 

সংবিধানে ইসি গঠনে আইনের কথা বলা হয়েছে। তবে কোনও সরকারই এ বিষয়ে পদক্ষেপ নেয়নি। ফলে কমিশন গঠনে আইন করার দাবি জানিয়ে আসছিল রাজনৈতিক দলগুলো। এতদিন রাষ্ট্রপতি সরাসরি ইসি গঠন করে দিতেন। তিনি বিগত দুটি কমিশন গঠন করেছেন সার্চ কমিটির মাধ্যমে। এক্ষেত্রে সাচিবিক দায়িত্ব পালন করে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

নতুন ইসি গঠনে গত ২০ ডিসেম্বর জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে বৈঠক দিয়ে সংলাপ শুরু হয়।  গত ১৭ জানুয়ারি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মাধ্যমে তা শেষ হয়। প্রায় প্রতিটি দলই আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে বিএনপি এতে অংশ নেয়নি।