ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
১৮২

ওমিক্রন রুখে দেবে করোনার বুস্টার ডোজ! কী বলছেন বিজ্ঞানীরা?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৮ ১ ডিসেম্বর ২০২১  

ওমিক্রনের আক্রমণে বিভ্রান্ত বিশ্ব। কিন্তু বিষয়টি নিয়ে যে হারে গেল-গেল রব উঠেছে, তাতে অনেকেই দিশাহীন হয়ে পড়েছে বলে মনে হচ্ছে। কিন্তু সবটাই অন্ধকার নয়। আশার আলোও কেউ কেউ দেখাচ্ছেন। যেমন, ড. টি. জেকব জন। অতি বিখ্যাত এই ভাইরোলজিস্ট বলছেন, বিষয়টিতে অত ভয় পাওয়ার কিছু নেই।


যদি কোনও দেশের অন্তত ৩০ শতাংশ নাগরিকের ভ্যাকসিনের দু'টি ডোজই নেওয়া থাকে, তা হলে লড়াইয়ে অনেকটাই এগিয়ে থাকা যায়। কোভিড-১৯-এর এই নয়া ভ্যারিয়েন্ট সারা বিশ্বে এক আতঙ্কের জন্ম দিয়েছে। B.1.1.529 প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়।

 

এই সূত্রে জন বলেন, ভারতের জনগোষ্ঠী কোভিডের দু'টি পর্বের ঘায়ে অনেকটাই রোগপ্রতিরোধ ক্ষমতা অর্জন করতে পেরেছে। ফলে এখনই ওমিক্রনের প্রাদুর্ভাব নিয়ে অতটা বিপদের আশঙ্কা করার কিছু নেই। তবে মাস্ক পরা আর সামাজিক দূরত্ববিধি পালনের মতো পন্থাতেই আস্থা রাখার পরামর্শ দিয়েছেন অধিকাংশ বিজ্ঞানীরা।

 

এতে আস্থা স্থাপন করেছেন আমেরিকার করোনা বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। তবে এসবের পাশাপাশি তিনি ভরসা রাখছেন বুস্টার ডোজ ও টিকাকরণের উপরেও। ওমিক্রনের আতঙ্কে অযথা না-ঘাবড়ানোর কথা বলেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনও। তিনি বলেছেন-- ওই স্ট্রেনটি 'ভ্যারিয়েন্ট অব কনসার্ন', 'ভ্যারিয়েন্ট অব প্যানিক' নয়।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর