ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৬৬

সারাদেশে বুস্টার ডোজ পেলেন ১৩৫৫ জন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৩৮ ২৯ ডিসেম্বর ২০২১  

নভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বুস্টার ডোজ ভ্যাকসিন প্রয়োগ। রাজধানীসহ সারাদেশে এক হাজার ৩৫৫ জনকে তা দেয়া হয়েছে। এর মাঝে রাজধানীতে বুস্টার ডোজ দেয়া হয়েছে এক হাজার ৮৭ জনকে।

 

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সারাদেশের ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রগুলোতে চিঠি পাঠানো হয়েছে বুস্টার ডোজ বিষয়ে। এদিন থেকেই তা প্রয়োগ শুরু হয়েছে। আগামীকাল থেকে আরও বেশি সংখ্যক কেন্দ্রে বুস্টার ডোজ প্রয়োগ করা হবে।

 

তিনি আরও বলেন, বুস্টার ডোজ প্রয়োগের প্রথম দিনে এক হাজার ৮৭ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে রাজধানীতে। চট্টগ্রাম বিভাগে ৫৩ জন , রাজশাহী বিভাগে ৫৩ জন, রংপুর বিভাগে ১৪৫ জন, খুলনা বিভাগে ১৭ জনকে তা দেয়া হয়েছে।

 

এর আগে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, শুরুতে ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেয়া হচ্ছে। আগে থেকে রেজিস্ট্রেশন করা নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠানো হবে। এছাড়া কাউকে ভ্যাকসিন দেয়া হবে না। এসএমএস পাওয়া ব্যক্তিরা কার্ড নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্র থেকে ভ্যাকসিন নেবেন।

 

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, শুরুতে অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ পাচ্ছেন সম্মুখসারির যোদ্ধা-চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী ও বয়স্করা। আগের দুই ডোজ যে কেন্দ্র থেকে দেয়া হয়েছে, সেখান থেকেই বুস্টার ডোজ দেয়ার জন্য এসএমএস পাঠানো হবে। এজন্য নতুন করে নিবন্ধন করার প্রয়োজন নেই।

 

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ৬০ জনকে ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োগ করা হয়। প্রথম ব্যক্তি হিসেবে তা দেয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তাকে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর