ঢাকা, ২৭ নভেম্বর শনিবার, ২০২১ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৮
good-food
৭৫

আটা-ময়দা, সুজি-বেসনে পোকা ধরে যাচ্ছে, কীভাবে আটকাবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৯ ১৮ অক্টোবর ২০২১  

হেঁশেলে ময়দা, বেসন তো মজুত থাকেই। কারণ মাঝে মাঝেই যে লুচি-পরোটা কিংবা পকোড়া-বেগুনি খেতে ইচ্ছে করে! আর হাতের কাছে সুজি থাকলে সহজেই বানিয়ে নেওয়া যায় সুজির উপমা। অন্য দিকে আটা তো বেশি করে মজুত রাখতেই হয়। রোজ রাতের রুটিটা না হলে বানাবেন কী করে!

 

এই আটা-ময়দা-বেসন-সুজি মজুত করতে গিয়ে অনেকেই বেশ সমস্যায় পড়েন। বেশি দিন হয়ে গেলেই আস্তে আস্তে পোকা ধরে যায়। তখন পুরো জিনিসটাই নষ্ট! সমস্যা এড়াতে বেশির ভাগ মানুষই অল্প পরিমাণে কেনাকাটা করেন। ফলে বার বার দোকানে যেতে হয়। বিশেষ করে আটা তো রোজই লাগে। তাই জেনে নিন হেঁশেলের এই সব জিনিস ভাল রাখার সঠিক পদ্ধতি।

 

কী করলে পোকা ধরবে না ?

১) আটা বেশি দিন ভাল রাখতে গেলে আটার মধ্যে কয়েকটা নিমপাতা দিয়ে রাখুন। আর নিমপাতা না পেলে হেঁশেলে থাকা তেজপাতা কয়েকটা দিয়ে দিন। ব্যস, পোকা ও পিঁপড়ের হাত থেকে মুক্তি।

২) ময়দা আর বেসনে সবচেয়ে বেশি পোকা ধরে যায়। এগুলি দীর্ঘ দিন ভাল রাখতে হাওয়া-বন্ধ কৌটোয় রাখুন। প্যাকেট কেটে খোলা অবস্থায় রাখবেন না। আর অবশ্যই ময়দা বা বেসনে কয়েকটা বড় এলাচ মিশিয়ে রেখে দিন।

 

৩) সুজি এমনিই কিনে রেখে দেন? তাতে কিন্তু পোকা ধরার প্রবণতা আরও বাড়ে। সুজি ভাল রাখতে শুকনো খোলায় ভেজে নিন। তারপর ঠান্ডা করুন। এ বার এতে ৮-৯ টি বড় এলাচ মেশান। সব শেষে একটি হাওয়া-বন্ধ কৌটোতে ভরে রাখুন। দীর্ঘ দিন ভাল থাকবে সুজি।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর