ঢাকা, ২৮ সেপ্টেম্বর বুধবার, ২০২২ || ১৩ আশ্বিন ১৪২৯
good-food
১৪৯

ইফতারে রাখুন খেজুরের হালুয়া, জেনে নিন রেসিপি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৫৯ ১৯ এপ্রিল ২০২২  

রোজা রাখার পর সন্ধ্যায় ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প কিছু নেই। এই সময় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত জরুরি। এ জন্য ইফতারে খেজুরের হালুয়া রাখা যেতে পারে। খেজুর এমনিই উপকারী উপাদানে ভরপুর। এটি নিয়মত খাওয়ার ফলে শরীরে তাৎক্ষণিক শক্তি ফিরে আসে।

 

ইফতারে যারা খেজুর চিবিয়ে খেতে পছন্দ করেন না তারা খেজুরের হালুয়া খেতে পারেন। এছাড়া ডেজার্ট হিসেবেও রাখতে পারেন এটি। এবার তাহলে খেজুরের হালুয়া তৈরির রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ: ২ কাপ খেজুর, আধা কাপ ঘি, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার বা অ্যারারুট, পরিমাণমত কাঠবাদাম ও কাজুবাদাম কুচি।

প্রস্তুত পদ্ধতি: প্রথমে এক কাপ গরম পানিতে ১৫ থেকে ২০ মিনিটের মতো খেজুরগুলো ভিজিয়ে রাখুন। এরপর ১/৪ কাপ ঘি দিয়ে নাড়তে থাকুন। এ সময় চুলার জ্বাল মাঝারি আঁচে রাখবেন। তারপর আরও ২ টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। এবার পানিতে কর্ন ফ্লাওয়ার বা অ্যারারুট খেজুরের মিশ্রণে মিশিয়ে নিন। পাশাপাশি একটি কাঠি বা চামচ দিয়ে বারবার নাড়তে থাকুন।

আরও পড়ুন: যেসব কারণে হার্ট অ্যাটাক হয় নারীদের

এবার অন্য একটি চুলায় ২ টেবিল চামচ ঘি-এর মধ্যে বাদাম কুচি ভালো করে ভেজে নিন। অন্য পাত্রে থাকা খেজুরের মিশ্রণ ঘন হলে ভাজা বাদাম মিশিয়ে নিন। নামানোর আগে এলাচ গুঁড়ো দিয়ে সামান্য নেড়ে নিন। এখন একটি সমান ট্রেতে হালুয়া ঢেলে ওপরের অংশ সমান করে ৩০ থেকে ৪০ মিনিটের মতো অপেক্ষা করুন। ঠান্ডা হওয়ার পর চাইলে কিছুক্ষণ ফ্রিজেও রাখতে পারেন। এরপর পছন্দসই কেটে ইফতারের আয়োজনে পরিবেশন করুন খেজুরের মজাদার হালুয়া।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর