ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
২৯১

এইচএসসিতে এ বছরও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২১ ৩ আগস্ট ২০২৩  

গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেয়া হয়েছে। এ বছরও  সংক্ষিপ্ত সিলেবাসেই পরীক্ষা নেয়া হবে। কোন বিভাগের শিক্ষার্থীদের কত নম্বরের পরীক্ষা হবে, তা প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

 

নম্বর বিভাজন অনুযায়ী, বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ বিষয়গুলোতে পরীক্ষার্থীদের প্রতি পত্রে ৭৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে প্রতি পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের।

 

প্রকাশিত সিলেবাসে দেখা গেছে, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয়পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয়পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয়পত্রের মতো বিজ্ঞান বিভাগের ব্যবহারিকসহ প্রতিপত্রের পরীক্ষা হবে মোট ৭৫ নম্বরে। এর মধ্যে রচনামূলকে ৫০ ও নৈর্ব্যক্তিকে থাকবে ২৫ নম্বর।

 

রচনামূলক অংশে প্রতি পত্রে মোট আটটি প্রশ্ন থাকবে। এর মধ্যে পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে উত্তর দিতে হবে ২৫টিরই। প্রতিটির মান ১ নম্বর।

 

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে প্রতিপত্রে পরীক্ষা হবে ১০০ নম্বরের। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ আর নৈর্ব্যক্তিকে ৩০ নম্বর। রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে সাতটির। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ৩০টিরই। প্রতিটির জন্য ১ নম্বর।

 

বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে ১০০ নম্বরে। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ ও নৈর্ব্যক্তিকে ৩০ নম্বর। রচনামূলকে ১১টি প্রশ্নের মধ্যে সাতটি ও নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্নের ৩০টিরই উত্তর দিতে হবে। আর বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের রচনামূলক পরীক্ষা হবে ১০০ নম্বরে। এনসিটিবির প্রণয়ন করা মানবণ্টনে এ তিনটি পত্রের পরীক্ষা হবে।

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর